শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই এইচএসসি পরীক্ষা

সাংবাদিকদের শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ১২:১১ এএম

করোনা সংক্রমণ ঠেকাতে দীর্ঘদিন থেকে স্কুল-কলেজ-মাদরাসা বন্ধ। বন্ধ এইচএইচসি পরীক্ষাও। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, করোনাভাইরাস পরিস্থিতি অনুক‚লে না আসা পর্যন্ত এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হবে না।
গতকাল রোববার ফেসবুক লাইভের মাধ্যমে ২০২০ সালের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের সময় এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। পরিস্থিতি অনুক‚লে (নিয়ন্ত্রণ) এলেই এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হবে।
শিক্ষামন্ত্রী বলেন, এবারের এইচএসসি পরীক্ষা ১ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল। সকল প্রস্তুতিও ছিল। কিন্তু করোনা সংক্রমণের কারণে সে পরীক্ষা গ্রহণ সম্ভব হয়নি। কারণ এখানে ব্যাপক পরিমাণ শিক্ষার্থী, পুরোপুরি গণপরিবহন চালু হতে হবে। তিনি বলেন, ‘পরীক্ষা কেন্দ্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব নয়। কোনোভাবেই এ ঝুঁকি এ মুহূর্তে নেয়া সম্ভব নয়। সে কারণে করোনা পরিস্থিতি আরও অনুকূল না হওয়া পর্যন্ত আমরা এইচএসসি পরীক্ষা নিতে পারছি না। যখনই আমরা মনে করব পরীক্ষা নেয়ার মতো পরিস্থিতি হয়েছে তখনই অন্তত পক্ষে দুই সপ্তাহ সময় দিয়ে পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করা হবে।
এসএসসি পরীক্ষায় কৃতকার্য সব পরীক্ষার্থী ও অভিভাবকদের অভিনন্দন জানিয়ে শিক্ষামন্ত্রী অনুত্তীর্ণদের উদ্দেশ্যে বলেন, হতাশ হওয়ার কোনো কারণ নেই। আমি আশা করবো তারা নব উদ্যোমে পূর্ণ প্রস্তুতিতে আগামীতে পরীক্ষা দিয়ে সফলকাম হবে। তিনি বলেন, গত বছরের তুলনায় এবছরও ফলের সূচকে বেশকিছু ইতিবাচক লক্ষণ প্রকাশ পেয়েছে। আমরা বিশ্বাস করি এর পেছনে শিক্ষা মন্ত্রণালয়ের নেওয়া বিভিন্ন উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
শিক্ষামন্ত্রী জানান, গত বছরের ন্যায় এবারও উত্তরপত্র মূল্যায়নের ক্ষেত্রে অবমূল্যায়ন বা অতিমূল্যায়নরোধে বোর্ডসমূহ বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন