শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের ১৪৫ জেলায় লকডাউন বৃদ্ধি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ১২:১১ এএম

ভারতে করোনাভাইরাসের বিস্তার রোধে পঞ্চম দফায় ১৪৫টি জেলায় আরও একমাস বাড়ানো হলো লকডাউনের মেয়াদ। এই জেলাগুলো রেড জোন হিসাবে চিহ্নিত। এর বাইরে অন্যান্য স্থানে আগামী ৮ জুন থেকে শপিংমল, রেস্টুরেন্ট এবং উপাসনালয় খোলার অনুমতি দিয়েছে সরকার। রেড জোন বাদে বিভিন্ন এলাকায় আস্তে আস্তে লকডাউন শিথিল করে অর্থনৈতিক কর্মকান্ড চালু করা হবে বলে জানানো হয়েছে।

শনিবার কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ভারতের কনটেনমেন্ট জোনে লকডাউন চলবে আগামী ৩০ জুন পর্যন্ত। দেশটিতে লকডাউন শুরু হয়েছিল গত ২৫ মার্চ থেকে। এ নিয়ে দেশটিতে দেশটিতে পঞ্চম মেয়াদে লকডাউন বাড়ানো হলো। এর আগে চতুর্থ মেয়াদে ঘোষিত লকডাউন শেষ হয়েছে গতকাল রোববার। এদিকে, শনিবারই ভারতে রেকর্ড সংখ্যক নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। গতকাল সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের দেয়া তথ্য মতে, আগের ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৩৮০ জন। ভারতে এক দিনে এত সংখ্যক মানুষ আক্রান্ত হওয়ার ঘটনা এই প্রথম। এই নিয়ে দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮২ হাজার ১৪৩।
করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে ও মানুষের জীবনযাত্রা স্বাভাবিক করতে বিভিন্ন এলাকাকে কয়েক ক্যাটেগরিতে ভাগ করা হয়েছে। ঝুঁকিপূর্ণ হিসেবে রেড জোন এলাকাগুলোতে বিধি-নিষেধে আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে। এছাড়া কমঝুঁকিপূর্ণ এলাকাগুলো চিহ্নিত করে সেখানে সবকিছু ধীরে ধীরে স্বাভাবিক করার কথা জানানো হয়েছে। এবারের লকডাউনে যে বিষয়ে ছাড় দেয়া হয়েছে, তার মধ্যে অন্যতম হলো- আগামী ৮ জুন থেকে ভারতের সব রাজ্যে খুলে দেয়া হবে ধর্মীয় প্রতিষ্ঠান। এ ছাড়া আবাসিক হোটেল, রেস্তোরাঁ, শপিংমল এবং বারও খুলে দেয়া হবে। কনটেনমেন্ট এলাকা লকডাউনের আওতায় থাকবে। ভারতীয় প্রশাসন আরো জানিয়েছে, রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত যথারীতি কারফিউ থাকবে।

সম্প্রতি বিশেষ ট্রেন ও ফ্লাইটে ভারতজুড়ে নাগরিকদের চলাচল এবং লকডাউনের কিছু বিধি-নিষেধ শিথিল করার পর করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে যায়। অনেক রাজ্য আক্রান্তের সংখ্যা বাড়ার কারণ হিসেবে অন্য রাজ্য থেকে মানুষ আসাকেও দায়ী করছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন