ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দুই কূটনীতিক বহিষ্কার ঘিরে পাক-ভারত উত্তেজনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ১২:৫৫ পিএম

ভারতে গুপ্তচরবৃত্তির অভিযোগে দিল্লিস্থ পাকিস্তানের হাই কমিশনের দুই কর্মকর্তাকে বহিষ্কার করেছে ভারত। তাদেরকে গতকাল রোববার আটক করার পর ২৪ ঘণ্টার মধ্যে ভারত ত্যাগ করার নির্দেশ দেয়া হয়। তারা দিল্লিতে পাক হাই কমিশনের ভিসা বিভাগের কর্মী বলে জানা গেছে।
ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, 'কূটনীতিক মিশনের সদস্য হলেও পাক দূতাবাসের ওই দুই কর্মী যে ধরনের কাজের সঙ্গে জড়িত তা তাদের পদমর্যাদের সঙ্গে বেমানান। যে কারণে তাদেরকে অবাঞ্ছিত (পারসোনা নন গ্রাটা) ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে তাদের দেশ ছাড়তে বলা হয়েছে।'
এদিকে এ ঘটনার প্রতিবাদ জানিয়ে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, রোববার ভারতীয় আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যরা নয়াদিল্লিতে পাকিস্তানি দূতাবাসের দুই কর্মকর্তাকে আটক করে।
বিবৃতিতে বলা হয়েছে, নয়াদিল্লিতে পাকিস্তান হাই কমিশনের দুই কর্মকর্তার বিরুদ্ধে মিথ্যা এবং ভিত্তিহীন অভিযোগ এনে রোববার তুলে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে হাই কমিশনের মধ্যস্থতায় কর্মকর্তাদের ছেড়ে দেয়া হয়। মিথ্যা অভিযোগে দূতাবাস কর্মকর্তাদের আটক এবং নির্যাতনের নিন্দা জানাচ্ছে ইসলামাবাদ।
এ ঘটনার প্রতিবাদ জানাতে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করেছে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়। পাকিস্তান এবং ভারত প্রায়ই দুই দেশের দূতাবাসের কর্মকর্তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে বহিষ্কার-পাল্টা বহিষ্কার করে।
স্বাধীনতা লাভের পর থেকে ভারত এবং পাকিস্তান অন্তত তিনবার যুদ্ধে জড়িয়েছে; যার দুটি যুদ্ধই হয়েছে কাশ্মীরকে কেন্দ্র করে। এছাড়া দুই দেশের শীর্ষ কর্মকর্তারা প্রায়ই কাশ্মীর ঘিরে যুদ্ধে জড়ানোর হুমকি দেন।
গত বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিয়ে পাক-ভারত যুদ্ধ এড়াতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সূত্র: হিন্দুস্তান টাইমস, আলজাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Shahin ১ জুন, ২০২০, ২:৩০ পিএম says : 0
Inqilab maybe collect all news from Indian news network. It's not match for Inqulab attitude. All world know Indian news network send 60% fake news.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন