শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আরেকটি পাক-ভারত মহারণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তান দলের পেসারদের ওপর চোটের হানা যেন থামছেই না! এশিয়া কাপ শুরু হওয়ার আগেই চোটের কারণে ছিটকে গেছেন শাহিন শাহ আফ্রিদি ও মোহাম্মদ ওয়াসিম জুনিয়র। এবার চোটে পড়েছেন আরেক ফাস্ট বোলার শাহনেওয়াজ দাহানি। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২৪ বছর বয়সী দাহানির চোটের বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ফলে ভারতের বিপক্ষে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে খেলা হবে না তার। আজ দুবাইতে বাংলাদেশ সময় রাত আটটায় মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। দাহানির না থাকাটা নিঃসন্দেহে পাকিস্তানের জন্য বড় ধাক্কা।
আগের রাতে শারজাহতে ‘এ’ গ্রুপের ম্যাচে হংকংকে ১৫৫ রানের বিশাল ব্যবধানে হারায় পাকিস্তান। ব্যাট হাতে নামতে না হলেও বল হাতে ৭ রানে ১ উইকেট নেন ডানহাতি পেসার দাহানি। কিন্তু বোলিংয়ের সময়ই ঘটে বিপত্তি। ধারণা করা হচ্ছে, পিঠের মাংসপেশিতে চোট লেগেছে তার। পিসিবি আরও জানিয়েছে, দলের মেডিকেল টিমের সদস্যরা আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর্যবেক্ষণ করবেন দাহানিকে। এরপর তার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। স্ক্যান করার প্রয়োজন হবে কিনা এবং তিনি এশিয়া কাপে আর খেলতে পারবেন কিনা সেসব জানা যাবে তখন। তবে ভারতীয় গণমাধ্যমের খবর অনুসারে, চলমান আসর থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় আছেন দাহানি।
এশিয়া কাপের গ্রুপ পর্বের রোমাঞ্চকর লড়াইয়ে গত রোববার আসরের শিরোপাধারী ভারতের কাছে ৫ উইকেটে হেরেছিল পাকিস্তান। সেদিন ব্যাট হাতে ১৬ রান করেছিলেন দাহানি। তবে বল হাতে ২৯ রান দিলেও উইকেটের দেখা পাননি। গত বছর নভেম্বরে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয় দাহানির। এখন পর্যন্ত এই সংস্করণে ৪ ম্যাচ খেলে ২৭.৬৬ গড়ে তিনি শিকার করেছেন ৩ উইকেট। তার ইকোনমি ৬.৩৮।
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের টি-টোয়েন্টি র‌্যাংকিয়ের এক নম্বর ব্যাটসম্যান বাবর আজম এশিয়া কাপে ঠিক নিজের মতো পারফর্ম করতে পারছেন না। যদিও হংকংয়ের বিপক্ষে রেকর্ড গড়ে জয়ের পর মোহাম্মদ রিজওয়ান বলছেন, এটা নিয়ে ‘দুশ্চিন্তার কিছু নেই’। কিন্তু পরিসংখ্যান বলছে, হংকংয়ের বিপক্ষেও প্রথম তিন জন ব্যাটসম্যান ১৩০ এর কাছাকাছি স্ট্রাইক রেটে ব্যাট করেছেন, যেখানে শেষদিকে খুশদিল শাহ ২৩৩ স্ট্রাইক রেটে, ৫ ছক্কার একটি ইনিংস খেলে ইনিংসটিকে ভালো অবস্থানে নিয়ে যান।
বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ওপেনিং জুটি খুব দ্রুত রান করেননি। ফলে, এরপর আরও দ্রুত গতিতে রান তুলতে পারেন তারা পরে যথেষ্ট সময় পান না উইকেটে। ক্রিকেট পরিসংখ্যানবিদ মাজহার আরশাদ টুইট করেছেন, ‘পাকিস্তানের টপ অর্ডার যেভাবে রান করছে তাতে মিডল অর্ডার ও লোয়ার মিডল অর্ডারকে ঠিকমতো ব্যবহার করা যাছে না । তারা যদি ব্যাট করার সুযোগই না পায়, দক্ষতা দেখাবে কীভাবে?’
এই সমস্যার সমাধান হতে পারে পাকিস্তানের বোলিং আক্রমণ। বিশেষত নাসিম শাহ, যিনি ভারতের বিপক্ষে একটা ভালো শুরু এনে দিয়েছিলেন। নিজের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলতে এসেছেন নাসিম, ভালোভাবেই নজর কেড়েছেন তিনি। পাকিস্তানের আরেক বড় অস্ত্র শাদাব খান, গত ১২ মাসে তিনি ১৬ উইকেট নিয়েছেন, ওভারপ্রতি ছয়ের কম রান দিয়েছেন এই লেগ স্পিনার।
চোটের হানা আগে ভারত শিবিরেও। এই পাকিস্তানের বিপক্ষে জয় দিয়ে ভালোভাবে ভারত এই টুর্নামন্টে শুরু করেছে ঠিক, কিন্তু ভারতের সামগ্রিক অবস্থা এখন ভালোনা। তরুণ দুই পেসার আরশদ্বীপ সিং ও আভেশ খান ঠিক নিজেদের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ফর্মটা জাতীয় দলে নিয়ে আসতে পারেননি। আরও বড় দুশ্চিন্তা হয়ে উঠেছে রাভিন্দ্রা জাদেজার চোট, এই অলরাউন্ডার আর এই টুর্নামেন্টে মাঠে নামতে পারবেন না। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে তিনি বড় ভূমিকা পালন করেছিলেন। তার জায়গায় দলে ডাক পেয়েছেন আকশার প্যাটেল।
ভারতের পেস বোলিং আক্রমণ এখনও পর্যন্ত খুব একটা ভালো পরিস্থিতিতে নেই। জসপ্রত বুমরাহর অনুপস্থিতি মেটাতে পারছেন না কেউই। ওদিকে টপ অর্ডারে লোকেশ রাহুল নিজের সামর্থ্য অনুযায়ী ব্যাট করতে পারছেন না। প্রথম ম্যাচে নাসিম শাহর বলে গোল্ডেন ডাকের পর হংকংয়ের বিপক্ষে ৩৯ বল খেলে করেছেন মাত্র ৩৬ রান। বিরাট কোহলি ধীরে ধীরে নিজের ফর্মে ফেরার চেষ্টা করছেন। রোহিত শর্মা ভালো শুরু এনে দেয়ার চেষ্টায় আছেন। বলা যায় পুরোপুরি তৈরি নয় এই টপ অর্ডার।
তবে এই দলের মূল শক্তি সুরিয়াকুমার ও হার্দিক পান্ডিয়া। এই দুজন যে গতিতে রান করেন এবং মাঠে এই ক্রিকেটারদের ছন্দ প্রতিপক্ষের ওপর তাৎক্ষণিক চাপ ফেলে। দুটো ম্যাচেই এর প্রমাণ মিলেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন