ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭, ১৭ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকার পথে ম্যাংগো ট্রেন

পাঁচ হাজার কেজি আম নিয়ে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১২:০০ এএম

ঢাকার উদ্দেশে যাত্রা করেছে মালবাহী স্পেশাল ম্যাংগো ট্রেন। গতকাল শুক্রবার বিকেল ৪টায় চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে ষ্টেশন থেকে এক হাজার কেজি আম নিয়ে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। পথিমধ্যে আরও চার হাজার কেজি আম ওঠে রাজশাহী স্টেশনে। সব মিলে পাঁচ হাজার কেজি আম নিয়ে যাত্রা শুরু করে ট্রেনটি।
চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে ম্যাংগো ট্রেনে আম তুলে দিয়ে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাবেক এমপি মো. আব্দুল ওদুদ, সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী ও জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক।
নতুন এই কার্যক্রমের প্রথম দিন এক হাজার কেজি আম চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে বুক করা হয়। মোট ৬টি মালবাহি গাড়ির প্রতিটি ওয়াগনে ৪৫ হাজার কেজি আম ও বিভিন্ন শাকসবজি, ফলমূল, ডিমসহ অন্যান্য কৃষিজাত পণ্য ক্যারেটের মাধ্যমে বহন করতে পারবে ব্যবসায়ীরা।
চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে ষ্টেশন মাস্টার মো. মনিরুজ্জামান জানান, চাঁপাইনবাবগঞ্জ থেকে কেজি প্রতি আমের ভাড়া ১ টাকা ৩০ পয়সা নির্ধারণ করা হয়েছে। ট্রেন ছাড়ার আধা ঘণ্টার পূর্ব মুহূর্ত পর্যন্ত মালামাল বুকিং দেয়া যাবে। উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ থেকে বনলতা ট্রেনটি চালু করার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই জেলার আম ঢাকায় নিয়ে যাবার জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন।
রেলওয়ে সূত্র জানায়, রাজশাহীর আমবাহী বিশেষ এই পার্সেল ট্রেন ‘ম্যাংগো স্পেশাল ১, ২’ ট্রেন দু’টি প্রতিদিন চলাচল করবে। আর আমের পাশাপাশি সব ধরনের শাক-সবজি, ফলমূল, ডিমসহ দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন কৃষিজাত পণ্যও এতে পরিবহন করা হবে। রাজধানী ঢাকায় পৌঁছানোর পর ব্যবসায়ীদের সুবিধামতো স্টেশনে ট্রেন থামানো হবে। পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) ফুয়াদ হোসেন জানান, ট্রেনটি প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টায় ও রাজশাহী থেকে বিকেল ৫টায় ছেড়ে যাবে। সাড়া পেল এ সেবা যতদিন প্রয়োজন, চালিয়ে নেওয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন