মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সম্পূর্ণ করোনামুক্ত নিউজিল্যান্ড

অর্থনৈতিক কর্মকান্ডে ফিরছে মালয়েশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ১২:০০ এএম

মাত্র তিন মাসের মধ্যে করোনামুক্ত দেশ হিসেবে তালিকায় প্রথম নাম লেখাল নিউজিল্যান্ড। সোমবার এই ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্র্ডান। এই সাফল্যের পিছনে রয়েছে কঠিন লকডাউন। সরকারের কঠিন নির্দেশকে মান্য করে তারা এখন সম্পূর্ণ করোনামুক্ত। এদিকে, আগামীকাল থেকে পুরোদমে অর্থনৈতিক কর্মকান্ডে যাচ্ছে মালয়েশিয়া।

নিউজিল্যান্ডে শেষ যিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন, তিনিও সুস্থ হয়ে রোববার বাড়ি ফিরে গিয়েছেন। দেশটিতে আক্রান্ত হয়েছিলেন ১ হাজার ৫০৪ জন। নতুন আক্রান্ত নেই। তাই দেশকে করোনাভাইরাসমুক্ত ঘোষণা করে সমস্ত অর্থনৈতিক কাজকর্ম পুরোদমে চালু করছে নিউজিল্যান্ড। আপাতত শুধু সীমান্ত বন্ধ রাখা ছাড়া সমস্ত নিয়ন্ত্রণ তুলে নেয়া হচ্ছে। এমনকি সামাজিক দূরত্বের নিয়মও মানার দরকার নেই বলে জানিয়ে দিয়েছে সরকার। বিশ্বে কঠোরভাবে লকডাউন পালন করা দেশগুলোর মধ্যে অগ্রগণ্য ছিল নিউজিল্যান্ড। একমাত্র জরুরি প্রয়োজন ছাড়া কাউকেই বাইরে বের হতে দেয়া হয়নি। সেই কারণেই সংক্রমিত হয়েছেন মাত্র দেড় হাজারের মতো মানুষ। মৃত্যু হয়েছে ২২ জনের। সেখানে ৭ সপ্তাহের লকডাউন শেষ হয়েছে গত ১৪ মে। তার পর থেকে আর কোনও নতুন আক্রান্তের সন্ধান নেই। তাই নিউজিল্যান্ডের মন্ত্রিসভা সোমবার মধ্যরাত থেকে সব কিছু খুলে দিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসার পক্ষে সবুজ সঙ্কেত দিয়েছে। তারপরেই সিদ্ধান্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

দেশকে করোনামুক্ত ঘোষণা করে জাসিন্ডা আর্র্ডান বলেছেন, ‘করোনাভাইরাসের সংক্রমণ রুখতে আমরা নজিরবিহীনভাবে ঐক্যবদ্ধ হয়েছিলাম। আমাদের উদ্দেশ্য ছিল, যত তাড়াতাড়ি এবং যত নিরাপদে সম্ভব এই ভাইরাস থেকে মুক্তি পাওয়া।’ কিন্তু কঠোর ভাবে লকডাউন পালনের জেরে দেশের অর্থনীতির ব্যাপক ক্ষতি হয়েছে। তাই প্রধানমন্ত্রী সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন অর্থনীতি চাঙ্গা করার উপর। তিনি বলেছেন, ‘আমাদের এখন অর্থনীতি পুনরুদ্ধারের জন্য ঝাঁপাতে হবে।’

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, নিউজিল্যান্ডে এখন আর কোন সামাজিক বিধি-নিষেধ নেই। এখন শুধু সাধারণ মানুষ কার কার সঙ্গে মিশছেন, সেটা নিজেদের মোটামুটি মনে রাখতে হবে। পরে কেউ আক্রান্ত হলে যাতে তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের খুঁজে বের করতে কোনও অসুবিধা না হয়। শুধুমাত্র সীমান্ত পুরোপুরি বন্ধ রাখা হয়েছে।

৩৯ বছর বয়সী আর্ডান মহামারীকালীন সময়ে তার নেতৃত্বের জন্য বিশ্বব্যাপী প্রশংসা অর্জন করেছেন এবং তার জনপ্রিয়তা গত কয়েক মাস ধরে আনুপাতিক হারে বৃদ্ধি পেয়েছে। সাম্প্রতিক মতামত জরিপ অনুসারে সেপ্টেম্বরের নির্বাচনে দ্বিতীয় দফায় তিনি নির্বাচিত হতে যাচ্ছেন।
তবে এখন কোনও ভাইরাসের অস্তিত্ব নেই মানে ভবিষ্যতে আর হবে না, এমনটা নিশ্চিত হতে পারছেন না বিজ্ঞানীরা। নিউজিল্যান্ডেরই পাবলিক হেল্থ ইউনিভার্সিটি অব ওটাগোর অধ্যাপক মাইকেল বেকার বলেছেন, ‘লেভেল-১ সতর্কবার্তায় নামিয়ে আনার অর্থ আমরা দেশ থেকে কোভিড-১৯ দূর করতে সফল হয়েছি। তবে এটা শুধু মাত্র প্রথম যুদ্ধে জয়। কিন্তু এই ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ দীর্ঘমেয়াদি হবে। মহামারির ভয় ততদিনই থাকবে, যতদিন বিশ্বে করোনাভাইরাসের অস্তিত্ব থাকবে।’

এদিকে, মালয়েশিয়ায় আগামীকাল থেকে প্রায় সব অর্থনৈতিক কর্মকান্ড পুনরায় চালু হবে এবং আন্তঃরাজ্য ভ্রমণের অনুমতি দেয়া হবে। গত রোববার এই ঘোষণা দিয়েছে দেশটির সরকার। প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এক টেলিভিশন ভাষণে ঘোষণা করেছেন, করোনাভাইরাস ‘সাফল্যের সঙ্গে’ নিয়ন্ত্রণে রয়েছে এবং মালয়েশিয়া ৩১ আগস্ট পর্যন্ত নতুন পুনরুদ্ধার পর্ব শুরু করবে। ইয়াসিন বলেন, ‘আমি সচেতন যে, সরকার ভাইরাস নিয়ন্ত্রণের জন্য আপনার জীবনকে চিরকালের জন্য নিয়ন্ত্রণ করতে পারে না।’

স্বাস্থ্যকর নির্দেশাবলী যথাযথভাবে মেনে সরকার পর্যায়ক্রমে সামাজিক, শিক্ষা ও ধর্মীয় কর্মকান্ডের উপর বিধিনিষেধ কমিয়ে দেবে এবং ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক সময়ে ফিরতে দেয়া হবে। ইয়াসিন ছুটি উদযাপনে উৎসাহিত করেন যেহেতু রাজ্যগুলোর মধ্যে ভ্রমণের অনুমতি দেয়া হবে। তবে আন্তর্জাতিক সীমান্ত বন্ধ থাকবে বলেও তিনি উল্লেখ করেন। তবে থিম পার্ক, নাইট ক্লাবের মতো বিনোদন কেন্দ্র ও স্পোর্টস ইভেন্টগুলোও বন্ধ থাকবে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন