সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমবঙ্গে করোনায় মেয়েদের মৃত্যুহার বেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ৯:৩১ এএম

বিশ্বের সব অঞ্চলে করোনাভাইরাসে মেয়েদের তুলনায় ছেলেরে মৃত্যুহার বেশি। বলা চলে শতকরা ৭০% ভাগ পুরুষ করোনায় মারা যাচ্ছেন। সেখানের নারীদের মৃত্যুর হার ৩০ শতাংশেরও কম।
এদিকে উল্টোচিত্র দেখা যাচ্ছে ভারতের পশ্চিমবঙ্গে। এখানে করোনাআক্রান্তদের মধ্যে মহিলাদের মৃত্যুর হার তুলনামূলক ভাবে বেশি বলে সেদেশের সোমবার স্বাস্থ্য দফতরের বুলেটিনে জানানো হয়েছে। এ দিন নতুন করে আক্রান্তের সংখ্যা ৪২৬ জন। গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে মৃত্যু হয়েছে ন’জনের।

এ দিন মৃত্যুর পরিসংখ্যানকে বিভিন্ন মাপকাঠিতে বিশ্লেষণ করে রাজ্যের করোনা-নথির চেহারায় বদল আনা হয়েছে। বুলেটিনে জানানো হয়েছে, করোনা পজ়িটিভ মৃতদের মধ্যে কো-মর্বিডিটি ছিল, এমন রোগীর সংখ্যা ২৬৬ জন। শতাংশের হিসাবে যা ৬৫.৬ শতাংশ। কো-মর্বিডিটি নেই এমন রোগীর সংখ্যা ১৩৯, অর্থাৎ ৩৪.৪ শতাংশ। এই তথ্য জানিয়ে, বয়স এবং লিঙ্গের ভিত্তিতে মৃত্যুর পরিসংখ্যান দেওয়া হয়েছে। দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গে মৃতদের মধ্যে ৭৫ বছরের ঊর্ধ্বে থাকা ব্যক্তিদের সংখ্যা সবচেয়ে বেশি—২১.০৭ শতাংশ, ৬০-৭৫ বছর বয়সিরা ১৫.৩৯ শতাংশ, ৪৫-৬০ বছর বয়সিরা ৭.০৩ শতাংশ।

বুলেটিন অনুয়ায়ী, আক্রান্ত পুরুষদের মধ্যে মৃত্যুর হার যেখানে ৪.৪৮ শতাংশ, মহিলাদের মধ্যে তা ৫.৪০ শতাংশ। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশের প্রাথমিক অনুমান, সামাজিক কারণে মহিলাদের পরীক্ষা সম্ভবত কম হওয়ায় রোগ ধরা পড়ছে দেরিতে। ফলে চিকিৎসায় দেরি হচ্ছে। বুলেটিনের তথ্য বলছে, কো-মর্বিডিটির কারণে মৃত্যুর ঘটনায় সবচেয়ে বেশি দাপট হাইপারটেনশনের। মৃত পুরুষদের ক্ষেত্রে ২৭ শতাংশ এবং মহিলাদের মধ্যে ২৯ শতাংশের হাইপারটেনশন ছিল। ক্রনিক কিডনি ডিজ়িজের ক্ষেত্রে পুরুষ ১০ শতাংশ এবং মহিলা ১১ শতাংশ। ডায়াবিটিসের অস্তিত্ব ১৯ শতাংশ পুরুষ এবং ২০ শতাংশ মহিলাদের মধ্যে পাওয়া গিয়েছে। কার্ডিয়াক ডিজ়িজের ক্ষেত্রে সংখ্যাটা যথাক্রমে পুরুষ ১৯ শতাংশ এবং মহিলা ১৮ শতাংশ। কো-মর্বিডিটির নিরিখে ৩১-৪৫ বছরের মধ্যে কার্ডিয়াক ডিজ়িজ, ডায়াবিটিস এবং হাইপারটেশনের প্রকোপও উদ্বেগজনক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন