শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুয়েত-দুবাই থেকে ফিরেছে আরো ৪৭৭ প্রবাসী কর্মী

আরো ফেরার অপেক্ষায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ১২:০০ এএম

 প্রাণঘাতী করোনা মহামারীতে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত ও দুবাই থেকে গত সোমবার গভীর রাতে আরো ৪৭৭ জন প্রবাসী কর্মী খালি হাতে দেশে ফিরেছেন। তেল সমৃদ্ধ এ দেশ দু’টিতে কোম্পানির কাজ না থাকায় আরো প্রচুর বাংলাদেশি কর্মী দেশে ফেরার অপেক্ষায় রয়েছেন। দুবাই প্রত্যাগত একাধিক প্রবাসী কর্মী এ তথ্য জানিয়েছে।
গত সোমবার রাত ১১টায় কুয়েত এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইট যোগে ২৮৯ প্রবাসী কর্মী দেশটির অস্থায়ী ক্যাম্প থেকে খালি হাতে ঢাকায় ফিরেছেন। রাত ২টায় সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে একটি বিশেষ ফ্লাইট যোগে ১৮৮ প্রবাসী কর্মী খালি হাতে দেশে ফিরেছেন। হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরস্থ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কল্যাণ ডেস্কের এডি ফখরুল আলম গতকাল বিষয়টি জানিয়েছেন।
একাধিক প্রত্যাগত কর্মী জানান, সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন কোম্পানিতে কাজ না থাকায় কর্তৃপক্ষ বাংলাদেশি কর্মীদের ছাঁটাই করে দেশে ফেরত পাঠিয়ে দিচ্ছে। দেশে ফেরার তালিকায় রয়েছে প্রচুর বাংলাদেশি কর্মী।
প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, সরকার বিদেশ প্রত্যাগত অসহায় প্রবাসী কর্মীদের পুনর্বাসনে দু’দফায় প্রায় সাতশ’ কোটি টাকার ঋণ দেয়ার উদ্যোগ নিয়েছে। শিগগিরই প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে বিদেশ প্রত্যাগত অসহায় কর্মীদের আবেদন যাচাই বাছাই করে ঋণ বরাদ্দের প্রক্রিয়া শুরু করা হবে।
বায়রা নির্বাহী কমিটির অন্যতম নেতা গোলাম মাওলা রিপন গতকাল ইনকিলাবকে বলেন, বিদেশ থেকে রেমিট্যান্স যোদ্ধাদের (প্রবাসী কর্মী) খালি হাতে দেশে ফেরত অব্যাহত থাকলে রেমিট্যান্স খাতে ভয়াবহ বিপর্যয় দেখা দিবে। তিনি বিদেশে প্রবাসীদের চাকরি সুরক্ষায় বাস্তবমুখী উদ্যোগ গ্রহণ এবং প্রত্যাগত অসহায় কর্মীদের মাঝে ঋণ বিতরণে অহেতুক হয়রানি বন্ধে সজাগ দৃষ্টি রাখার ওপর গুরুত্বারোপ করেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন