শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইফা’র খুতবা বাতিল করতে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামিক ফাউন্ডেশনের ‘নির্ধারণ’ করে দেয়া জুমার নামাজের খুতবা বাতিল করতে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন মুসলিম জনতার পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট জুলফিকার আলী জুনু। গতকাল (সোমবার) ডাকযোগে নোটিশটি পাঠিয়েছেন বলে জানিয়েছেন ওই আইনজীবী। আগামী সাতদিনের মধ্যে নোটিশের জবাব না দিলে বিবাদী ধর্ম মন্ত্রণালয়ের সচিব, ইফা’র ডিজি শামীম মো. আফজালের বিরুদ্ধে হাইকোর্টের রিট আবেদন করা হবে বলে জানানো হয়।
নোটিশে উল্লখ করা হয়, ইসলামিক ফাউন্ডেশনের নির্ধারণ করে দেয়া জুমার নামাযের খুতবা ধর্মীয় অনুভুতিতে আঘাতের শামিল। বাংলাদেশ একটি মুসলিম সংখ্যাগরিষ্ট দেশ। এদেশের ধর্মপ্রাণ মুসলমান সম্প্রদায় জুমার দিনে মসজিদে গিয়ে খতিবের তাফসীরুল কোরআন ব্যাখ্যা ও কিভাবে কুরআন হাদিসের আলোকে জীবন পরিচালিত করে দুনিয়ার পাপ থেকে দুরে থাকা যায়। একই সঙ্গে পরকালের জান্নাত পেতে নবী রাসুলের আর্দশ অনুসরণ করতে পারে খুতবার মাধ্যমে জানতে পারে। তাই জুমার দিন গরীবদের হজের দিন হিসেবেও আখ্যায়িত করা হয়। কিন্তু সম্প্রতি ইসলামিক ফাউন্ডেশন জুমার নামাজের নিদিষ্ট খুতবা নিধারণ করে দেন। নির্ধারিত খুতবা বাইরে কোন ইসলামী বক্তব্য বিশ্লেষণ করলে খতিব ও ঈমামদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে মন্ত্রীরা বক্তব্য দেন। যা ঈমাম ও খতিবদের জন্য অপমানকর এবং ধর্মীয় অনুভুতিতে আঘাতের শামিল বলে নোটিশে বলা হয়েছে। এমতাবস্থায় লিগ্যাল নোটিশের মাধ্যমে দেশের মুসলিম ধর্মপ্রাণ মুসলিম উম্মাহর ধর্মীয় অনুভুতির স্বার্থে ইফা’র খুতবা বাতিল করতে বলা হয়। এছাড়াও ওই খুতবা কেন বাতিল করা হবে না তা নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে জানাতে বলা হয়। অন্যথায় ধর্মপ্রাণ মুসলামদের পক্ষে রিট করা হবে নোটিশে উল্লেখ করা হয়।
প্রসঙ্গত, জঙ্গিদের হামলা ও সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধে সারাদেশের মসজিদগুলোতে জুমার দিন ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক ‘নির্ধারণ’ করে দেয়া খুতবা পাঠ করতে বলা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন