রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উপসর্গহীন রোগী থেকেও ছড়ায় করোনা

২৪ ঘণ্টার মধ্যে অবস্থান বদল ডব্লিউএইচও’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ১২:১২ এএম

মাত্র ২৪ ঘণ্টার ব্যবধান। এরই মধ্যে পুরোপুরি অবস্থান বদলে ফেলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা যা ডব্লিউএইচও। সোমবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমার্জিং ডিজিজ বিভাগের প্রধান মারিয়া ভন কেরকোভ এক সাংবাদিক সম্মেলনে বলেছিলেন, ‘আমাদের কাছে যে পরিসংখ্যান আছে তাতে দেখা যাচ্ছে, যেসব রোগীর শরীরে করোনার উপসর্গ নেই, তাদের থেকে অন্য কারও শরীরে সংক্রমণ ছড়ানোর হার খুবই কম। বলতে গেলে বিরল।” একবার নয়, সোমবারের সাংবাদিক বৈঠকে একাধিকবার এই ‘বিরল’ শব্দটি ব্যবহার করতে শোনা যায় তাকে। যা করোনা সম্পর্কে প্রচলিত ধারণাকে আঘাত করে। কারণ শুরু থেকেই মনে করা হচ্ছিল, উপসর্গযুক্ত রোগীদের থেকে করোনা সংক্রমণের সম্ভাবনা যতটা বেশি, তার চেয়ে অনেক বেশি সম্ভাবনা উপসর্গহীন রোগীদের থেকে। কারণ, উপসর্গহীন রোগীদের সনাক্ত করা কঠিন। শুরু থেকেই বিশেষজ্ঞরা বলছিলেন, যাদের শরীরে উপসর্গ নেই তাদের থেকেই বিপদ বেশি। কিন্তু, ডব্লিউএইচও’র ওই কর্মকর্তা সেই ধারণার সম্পূর্ণ উলটো কথা বলেন।

মারিয়া ভন কেরকোভের এই মন্তব্যে বিশ্বজুড়ে শোরগোল পড়ে যায়। একাধিক প্রথম সারির গবেষক দাবি করেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা উপসর্গহীন রোগীদের সম্পর্কে যা বলছে, তার বাস্তব ভিত্তি নেই। ডব্লিউএইচও এই ধরনের ভিত্তিহীন তথ্য দিলে মানুষের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হবে। তাছাড়া, এর ফলে বিভিন্ন দেশের প্রশাসনও সমস্যায় পড়বে। বস্তুত এরপর বাধ্য হয়েই নিজের ‘ভুল’ স্বীকার করে নেন কেরকোভ। বিবৃতি দিয়ে তিনি বলেন, সোমবারের সাংবাদিক বৈঠকে তিনি শুধু কয়েকটি গবেষণার বিষয়ে উল্লেখ করেছিলেন। সেটা সার্বিক চিত্র নয়। অর্থাৎ, উপসর্গহীন রোগীদের থেকে করোনা সংক্রমণের সম্ভাবনা ‘বিরল’ বলে তিনি যে মন্তব্য করেছিলেন, তা শুধুমাত্র কয়েকটি সমীক্ষার উপর ভিত্তি করে। সার্বিক ছবিটা অন্যরকম। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Sayeed Ali Khan Who ১১ জুন, ২০২০, ১:২৪ এএম says : 0
একটা পাগলের আস্তানা। যখন যা মনে চায় তাই বলে।
Total Reply(0)
Md. Rasel ১১ জুন, ২০২০, ১:২৪ এএম says : 0
মনে হয় সেখানে ভারসম্যহীন কিছু লোক আছে।
Total Reply(0)
Jashim Uddin ১১ জুন, ২০২০, ১:২৪ এএম says : 0
" এরশাদ চাচার কথা আর ডাব্লিউ এইচ ও(WHO) এর কথা প্রায় সমান।।
Total Reply(0)
Masum Akter ১১ জুন, ২০২০, ১:২৪ এএম says : 0
WHO এর অবস্থার চেয়ে বাংলাদেশী বিশেষজ্ঞ (বিশেষ ভাবে অজ্ঞ) রা অনেক ভালো
Total Reply(0)
Lokman Hossain ১১ জুন, ২০২০, ১:২৫ এএম says : 0
WHO এর ভূমিকা রহস্যজনক...
Total Reply(0)
Khairul Islam Sazal ১১ জুন, ২০২০, ১:২৫ এএম says : 0
করোনা মানব তৈরী একটা মরনঘাতী ভাইরাস এতে #Who,বিলগেটস ও চায়না জড়িত। Who এই জন্য জড়িত তাঁরা সব সময় উল্টা পাল্টা তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করেই যাচ্ছে এর অর্থ এরাও জড়িত।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন