সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার করোনা নির্মূলের শতভাগ কার্যকরী ওষুধ তৈরির দাবি রামদেবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ১১:০৯ এএম

বৈশ্বিক মহামারী করোনায় নাজেহাল সমগ্র বিশ্ব। এখনো আবিষ্কার হয়নি শতভাগ কার্যকরী ওষুধ। তাই প্রতিষেধক আবিষ্কারে দিনরাত এক করে গবেষণা চালিয়ে যাচ্ছেন তারা।

এরই মধ্যে এক বিস্ফোরক মন্তব্য করলেন ভারতের যোগগুরু রামদেব। এই মারণ রোগ প্রতিরোধের উপায় তার জানা আছে বলে দাবি করেছেন পতঞ্জলি আয়ুর্বেদ-এর প্রতিষ্ঠাতা। সম্পূর্ণ ভেষজ উপায়ে করোনাকে জব্দ করা সম্ভব বলে জানিয়েছেন তিনি। করোনার বিরুদ্ধে লড়াইয়ে সক্ষম ঔষধির নামও উল্লেখ করেছেন তিনি। এর আগে পতঞ্জলি আয়ুর্বেদের পক্ষ থেকে এই দাবি করা হয়েছিল।

করোনাকে রুখে দেওয়ার মতো গুণ আছে পরিচিত দুই ঔষধি গুলঞ্চ (Giloy) এবং অশ্বগন্ধার (Ashwagandha)। রামদেবের দাবি অনুসারে, ভাইরাস দেহে প্রবেশের পরে সামগ্রিকভাবে শারীরিক ব্যবস্থার উপরে আঘাত হানে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। শরীর দুর্বল হয়। এরপর ভাইরাসের সংক্রমণে আক্রান্ত দেহকোষের সংখ্যা বাড়তে থাকে। দেহকোষে সংক্রমণের এই শৃঙ্খল ভেঙে দেওয়ার ক্ষমতা গুলঞ্চের আছে বলে দাবি করেছেন পতঞ্জলী আয়ুর্বেদের প্রতিষ্ঠাতা।

রামদেব আরও জানিয়েছেন, ইতোমধ্যে করোনা আক্রান্তদের পরীক্ষামূলকভাবে গুলঞ্চ এবং অশ্বগন্ধা দেওয়া হয়েছিল। সুস্থতার হার ১০০ শতাংশ। এমনকি কোনও মৃত্যুর ঘটনাও ঘটেনি। যদিও ক্লিনিক্ল্য়াল টেস্ট এখনও সম্পূর্ণ হয়নি বলে বলেও তিনি জানিয়েছেন। এটি সম্পন্ন হলেই পতঞ্জলির পক্ষ থেকে বৈজ্ঞানিক গবেষণাপত্র গোটা বিশ্বের দরবারে তুলে ধরা হবে বলে তিনি জানিয়েছেন। শুধু করোনার চিকিৎসা নয়, করোনাকে সমূলে উপড়ে ফেলার ক্ষমতা ভারতীয় আয়ুর্বেদের আছে বলে রামদেবের দাবি।

সূত্র: এই সময়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ahammad ১১ জুন, ২০২০, ১১:৩৭ এএম says : 0
গোমুত্র চেয়ে ভলো কোন ঔষধ তারা বানাতে পরবে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন