শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী আরবের ইসলামী আইন মেনে ভ্যাকসিন তৈরিতে অগ্রগতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ৬:২৮ পিএম

সউদী আরব করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির বিষয়ে কাজ করছে। দেশটির দুটি বিশ্ববিদ্যালয় ইসলামী আইন মেনে প্রাণঘাতি কোভিড -১৯ এর ভ্যাকসিন তৈরিতে অগ্রগতি অর্জন করেছে। -আল আরাবিয়া উর্দু

জানা যায়, জেদ্দার কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের ডা. আনোয়ার হাশিমের নেতৃত্বে বিজ্ঞানীদের একটি দল এবং কিং আবদুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে সউদী ভ্যাকসিন ইনস্টিটিউট একসাথে এই ভ্যাকসিন তৈরির জন্য কাজ করছে। খবরে বলা হয় , ভাইরাসটির চিকিৎসায় বিশ্বের অন্যান্য অঞ্চলে তৈরি করা ভ্যাকসিনগুলোতে শূকর এবং অ্যালকোহলের মতো নিষিদ্ধ জিনিসও ব্যবহার করা হচ্ছে। ইসলামী আইন অনুযায়ী শূকরের গোশত বা এর ডেরাইভেটিভ ব্যবহার নিষিদ্ধ করে। মধ্য আফ্রিকা এবং পূর্ব এশিয়ার মুসলিম জনগোষ্ঠী ধর্মীয় এবং সাংস্কৃতিক কারণে কোনও সন্দেহযুক্ত ভ্যাকসিন ব্যবহার করতে নারাজ । এর পরিপ্রেক্ষিতে , সউদী আরব ইসলামে অনুমোদিত উপাদান দ্বারা ভ্যাকসিন তৈরি করছে। যাতে মুসলমানরা বিনা দ্বিধায় এটি ব্যবহার করতে পারে ।

সউদী আরবের প্রথম বেসরকারী জৈবপ্রযুক্তি সংস্থা সউদী ওয়াকসের প্রতিষ্ঠাতা ও ভ্যাকসিন ডেভেলপমেন্ট টিমের প্রধান অধ্যাপক মাজন হাসানাইন বলেছেন , কোভিড - ১৯ ভ্যাকসিনের উপাদানগুলো নিয়ে মুসলিম জনগণ উদ্বিগ্ন। হালাল জিনিসের ব্যবহার নিশ্চিত করা হচ্ছে । ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বার্কলে স্কুল অফ হেলথের এপিডেমিওলজি এবং জৈবিক পরিসংখ্যান বিভাগের প্রধান ডা . আর্থার রায়ান গোল্ড বলেছেন , মুসলিম জনসংখ্যার উদ্বেগ মোকাবেলায় ভ্যাকসিন লেবেলগুলোর স্পষ্টতা একটি উল্লেখযোগ্য পদক্ষেপ ।

সউদী আরবে এটিই প্রথম যে , কোনো উচ্চ সংক্রামক ভাইরাসের চিকিৎসায় ভ্যাকসিন তৈরি করা হচ্ছে । এর আগে , স উদী আরব এবং এই অঞ্চলের অন্যান্য দেশগুলো সংক্রামক রোগগুলোর চিকিৎসার জন্য ইউরোপ বা অন্যান্য অঞ্চল থেকে ড্রাগ এবং ভ্যাকসিন আমদানি করতো । ২০১৬ সাল থেকে স উদী আরবে ভ্যাকসিন তৈরি ও দেশের ওষুধ শিল্পকে শক্তিশালী করার লক্ষে কাজ করে চলেছে। এর প্রধান মাজন হাসানাইন আল আরবিয়া দেওয়া এক সাক্ষাৎকারে বলেন , আমরা বর্তমান পরিস্থিতিতে খুব সক্রিয় হতে চাই। কোভিড - ১৯ ভ্যাকসিনের প্রস্তুতি একটি ভাল পরীক্ষার সুযোগ। এটি সময়মতো প্রস্তুত করা হলেও এটি খুব ভাল হবে , তবে তা না হলেও এটি অবশ্যই একটি ভালো অভিজ্ঞতা হবে।

হাসানাইন বলেন , সউদী ওয়াক্সের মিশন স উদী ‘ ভিশন ২০৩০ ’ এর লক্ষ ও উদ্দেশ্যগুলোর সঙ্গে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ। স উদী ক্রাউন প্রিন্সের লক্ষ , রাজ্যের অর্থনীতিতে বৈচিত্র্য আনতে , শিল্পকে স্থানীয়করণ এবং তার নাগরিকদের উপকৃত করা । তিনি বলেন , স উদী ভ্যাকসিন তৈরিতে স্থানীয়দের চাকরি দেওয়া হচ্ছে। আমাদের দলে ৬০ শতাংশ নারী কাজ করছে। আমরা জাতীয় স্বাস্থ্য সুরক্ষা জোরদার করতে চাই। কারণ , কোভিড - ১৯ এটাকে বর্তমানে সবচেয়ে গুরুত্বপূর্ণ করে তুলেছে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন