ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

তালিকা পেলে ৭২ ঘণ্টার মধ্যে লকডাউন বাস্তবায়ন

নগর ভবনে তাপস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১২:০০ এএম

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, যখন যে জায়গা চিহ্নিত করে দিবে, নির্দেশনা হাতে পাওয়ার ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে লকডাউন কার্যকরে প্রস্তুত রয়েছি। গতকাল নগর ভবনে বৈঠক শেষে মেয়র এসব কথা বলেন।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে রেড, ইয়েলো এবং গ্রিন জোনে ভাগ করার ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এই সিদ্ধান্ত বাস্তবায়নের দায়িত্ব পড়েছে স্থানীয় প্রশাসন তথা সিটি করপোরেশন ও পৌরসভার ওপর। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৮টি এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। কিন্তু সেই রেড জোনের মধ্যে কোন গলি বা কোন মহল্লায় করোনা সংক্রমণ বেশি সেটা এখনো সুনির্দিষ্ট করে চিহ্নিত হয়নি।

তাপস বলেন, স্বাস্থ্য অধিদফতর থেকে বলা হয়েছে দুই-একদিনের মধ্যে সুনির্দিষ্ট ম্যাপিং দেবে। যে এলাকা লাল জোন চিহ্নিত করে দিবে সেখানে লকডাউন করা হবে। সংক্রমণ এমনভাবে বেড়ে যাচ্ছে আশঙ্কা করা হচ্ছে এটা নিয়ন্ত্রণে নাও থাকতে পারে। সেজন্য যে এলাকায় লাল হিসেবে চিহ্নত করা হবে সেখানে লকডাউন কার্যকর করব। কারো ব্যক্তিগত কষ্ট হলেও বিষয়টি মেনে নিতে হবে। সংক্রমণ রোধ করতে এটা ছাড়া আর কোনো উপায় নেই। এটা নির্মূল করার বড় অস্ত্র হলো সামাজিক দূরত্ব এবং কন্টেইনমেন্ট করা। এটা শেষ ধাপ।

তিনি আরো বলেন, বেইজিংয়ে ফের নতুন সংক্রামিত হয়েছে। তাই সেখানে সেনাবাহিনী নামিয়ে দেয়া হয়েছে। মানুষকে যতটা সহনশীল রেখে বাস্তবায়ন করা যায়। যতটা কম কষ্ট দিয়ে করা যায় সেটিই করব। এখানে অনেকগুলো বিষয় রয়েছে যারা সংক্রমিত তাদের পরীক্ষা। যারা সংক্রমিত না তাদের অন্যান্য স্বাস্থ্যসেবা, খাবার, অন্যান্য সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। এসব করতে সর্বোচ্চ ৭২ ঘণ্টা সময় লাগবে। পুরো বর্জ্য ব্যবস্থাপনাকে ঢেলে সাজাচ্ছি। আশাকরি আগামী মাসে নতুনভাবে ঢাকাবাসী দেখতে পাবে। নির্বাচনের সময় বলেছি রাস্তায় উন্মুক্ত বর্জ্য দেখতে চাই না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন