বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইইউতে ওআইসির দূত হলেন বাংলাদেশের ইসমাত জাহান

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : ইউরোপীয় ইউনিয়ন সদর দফতরে মুসলিম দেশগুলোর জোট অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) প্রতিনিধিত্ব করবেন বাংলাদেশের ইসমাত জাহান। তিনি বর্তমানে ব্রাসেলসে আছেন। ব্রাসেলস থেকে তিনি সংবাদ মাধ্যমকে জানানন, ৫৭ জাতির জোট ওআইসির স্থায়ী পর্যবেক্ষক মিশনে দায়িত্ব পালনের জন্য তিনি বাংলাদেশ সরকারের কাছ থেকে ছুটি (লিয়েন) নিয়েছেন। তিনি বলেন, ওআইসির মহাসচিব অনেক দিন ধরেই আমাকে দায়িত্বটা দিতে চাইছিলেন। এবার আমি আর তাকে ‘না’ করতে পারিনি।
ইসমাত জাহান বলেন, আমি দীর্ঘদিন দেশের হয়ে কাজ করেছি। এখন ছুটি নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে দায়িত্ব পালন করতে চাই। প্রথম বাংলাদেশি হিসেবে আগামী চার বছর ওই দায়িত্ব পালন করবেন তিনি।
বিসিএস-১৯৮২ (পররাষ্ট্র ক্যাডার) ব্যাচের কর্মকর্তা ইসমাত জাহান বেলজিয়াম ও ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসছিলেন। সম্প্রতি সরকার তাকে যুক্তরাজ্যের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল।
প্রথম বাংলাদেশি হিসেবে আগামী চার বছর ওই দায়িত্ব পালন করবেন তিনি। দীর্ঘ ক্যারিয়ারে ইসমাত জাহান জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিউ ইয়র্কে দায়িত্ব পালন করেছেন।
তিনি বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে প্রথম দায়িত্ব পালন করেন নেদারল্যান্ডসে। তার আগে তিনি নয়া দিল্লিতে বাংলাদেশ হাইকমিশন এবং জেনেভা ও নিউ ইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।
ইসমাত জাহান দুইবার জাতিসংঘের নারীর বিরুদ্ধে বৈষম্য দূরীকরণ কমিটির (সিইডিএডব্লিউ) সদস্য নির্বাচিত হন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। ইসমাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতকোত্তর করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন