ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

ফুসফুস দীর্ঘমেয়াদে বিকলের আশঙ্কা

বিবিসি নিউজ | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ১২:০১ এএম

ব্রিটেনে করোনাভাইরাসে গুরুতর আক্রান্ত হয়ে ইতোমধ্যে সেরে উঠেছেন হাজার হাজার মানুষ। আর তাদেরকে জরুরিভিত্তিতে হাসপাতালে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। বিলম্ব না করে তাদের জীবন বাঁচানোর জন্য ফুসফুস পরীক্ষা করে দেখা খুবই জরুরি। হাসপাতালে চিকিৎসকরা করোনা থেকে সেরে ওঠা ওইসব লোকদের ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখবেন।
ব্রিটেনের চিকিৎসকরা বলেছেন, যারা করোনাভাইরাসে গুরুতরভাবে আক্রান্ত হয়েছিলেন, তাদের ক্ষেত্রে ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে এমন আশঙ্কা করা হচ্ছে। করোনা আক্রান্তদের একটা বড় অংশের ফুসফুস মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে। একে বলা হয় পালমোনারি ফাইব্রোসিস।

ফুসফুসের এই ক্ষতি থেকে সেরে ওঠা যায় না। এর উপসর্গগুলো হলো মারাত্মক শ্বাসকষ্ট, কাশি এবং ক্লান্তিবোধ। ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য ব্যবস্থার অধীনে সেরে ওঠা রোগীদের বিশেষজ্ঞ পরামর্শ দেওয়ার ও পুনর্বাসনের জন্য কেন্দ্র খোলা হয়েছে।
ইংল্যান্ডের একজন ট্যাক্সিচালক করোনায় আক্রান্ত হওয়ার পর তার অবস্থার অবনতি হয়। তাকে ১৩ দিন ভেন্টিলেটরে থাকাসহ প্রায় চার সপ্তাহ হাসপাতালে চিকিৎসা নিতে হয়। তিনি হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর এরকম একটি পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসা নিয়েছেন আরও দুই সপ্তাহ।

সেরে ওঠার ছয় সপ্তাহ পর এপ্রিলের মাঝামাঝি সময় বাসায় ফিরে অ্যান্টনি ম্যাকহিউ এখনও সিঁড়ি দিয়ে উঠানাম করা কিংবা ছোটখাটো সহজ কাজ করতে গিয়ে হাঁপাতে হয়। নিচু হতে গিয়েও তার শ্বাস নিতে কষ্ট হচ্ছে। পরীক্ষায় ধরা পড়েছে তার ফুসফুস ক্ষতিগ্রস্থ হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Md. Riyadh Chowdhury ২৫ জুন, ২০২০, ১:০৫ এএম says : 0
আল্লাহ সকলকে হেফাজত করুক
Total Reply(0)
Rumon Acharjee ২৫ জুন, ২০২০, ১:০৫ এএম says : 0
শুনলে ভয় হয়,, তবে মনে সাহস আছে এখনো এটা ভেবে যে,, মহান সৃষ্টিকর্তা সর্বশ্রোতা ও মহাপ্রজ্ঞাময়, অবশ্যই তিনি তার প্রিয় মানবকে রক্ষা করবেন
Total Reply(0)
Sumon Sarker ২৫ জুন, ২০২০, ১:০৫ এএম says : 0
ফুসফুস ভালো রাখার উপায় জানাবেন প্লিজ
Total Reply(0)
Rasel Ahmed ২৫ জুন, ২০২০, ১:০৬ এএম says : 0
শুধু শুধু ভয় দেখিয়ে লাভ নেই। যারা সুস্থ হয়েছিল তাদের কে চিন্তা করিয়ে মারার পায়তারা এই মিডিয়া গুলির।
Total Reply(0)
Amirul Kahan ২৫ জুন, ২০২০, ১:০৬ এএম says : 0
করুণা ভাইরাস জীবন-জীবিকা নিয়ে দীর্ঘমেয়াদী টান দিয়েছে।
Total Reply(0)
Zamal Ahmed Chowdhury ২৫ জুন, ২০২০, ১:০৬ এএম says : 0
বাংলাদেশের ৭ বছরের ছেলের যে রোগ প্রতিরোধ ক্ষমতা আছে, ইতালির ২৫ বছরের যুবকের ও তা নাই।
Total Reply(0)
কামাল রাহী ২৫ জুন, ২০২০, ১:০৬ এএম says : 0
সবসময় দুঃসংবাদ নয় মাঝে মাঝে সুসংবাদ ও শুনাইয়েন। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে মিডিয়াগুলো মানুষের মধ্যে করোনা ভাইরাসের ভিতি টা জিইয়ে রাখতে চায়!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন