শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মানবাধিকার কমিশন প্রতিকার দিতে ব্যর্থ

গৃহকর্মী খাদিজা নির্যাতন মামলার রায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ১২:০০ এএম

মিরপুরের গৃহকর্মী খাদিজা নির্যাতন মামলায় মানবাধিকার রক্ষা এবং প্রতিকার দিতে জাতীয় মানবাধিকার কমিশন ব্যর্থতার পরিচয় দিয়েছে। কমিশন তার দায়িত্বেও অবহেলা করেছে। ঘটনার পরপরই কমিশন যেভাবে আদেশ দিয়েছে তাও প্রশ্নবিদ্ধ এ মন্তব্য করেছেন হাইকোর্ট। খাদিজা নির্যাতন মামলার পূর্ণাঙ্গ রায়ে আদালত এ মন্তব্য করেন। গতকাল সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়।
রায় পাওয়ার ৬০ দিনের মধ্যে খাদিজার নির্যাতনের বিষয়ে শুনানি করে ক্ষতিপূরণ বা যে কোনো সুপারিশ করতে মানবাধিকার কমিশনকে নির্দেশ দিয়েছেন আদালত।
কমিশনের খসড়া বিধিমালা দ্রুত অন্যান্য মানবাধিকার সংগঠনের সঙ্গে আলোচনা করে গেজেট প্রকাশ করারও নির্দেশনা দেয়া হয় রায়ে। মানবাধিকার লঙ্ঘনের বিষয় অনুসন্ধান বা তদন্ত করে সুপারিশ করার ক্ষমতা প্রয়োগের জন্য কমিশনকে নির্দেশ দেন হাইকোর্ট। কোনো সরকারি কর্মকর্তা কমিশনের আদেশ পালন না করলে হাইকোর্টে আবেদন করতে বলা হয়েছে ৩১ পৃষ্ঠার এই রায়ে। এ বিষয়ে রিটকারী ব্যারিস্টার মো. আব্দুল হালি বলেন, মানবাধিকার কমিশন ওই সময়ে বারবার তদন্ত করেও ব্যর্থতার প্রমাণ দিয়েছে, যা মানবাধিকার কমিশনের গাফিলতি।
প্রসঙ্গত: রাজধানীর মিরপুরে গৃহকর্মী খাদিজা নির্যাতনের ঘটনায় মানবাধিকার সংগঠন চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন ২০১৮ সালের ২২ ডিসেম্বর রিট করে। রিটের শুনানিতে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় যথাযথ প্রতিকার দিতে জাতীয় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। সেই সঙ্গে ২০১৩ সালে রাজধানীর মিরপুরে গৃহকর্মী খাদিজাকে (১২) নির্যাতনের ঘটনায় কেন পদক্ষেপ নেয়া হয়নি সে ব্যাপারে এক মাসের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করতে স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দেয়া হয়। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান। চূড়ান্ত শুনানি শেষে ২০১৯ সালের ১১ নভেম্বর রায় দেন হাইকোর্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন