ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

আইনজীবী সমিতির জন্য বিশেষ স্বাস্থ্যবিধি প্রণয়নের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ১২:০১ এএম

দেশের সকল আইনজীবী সমিতির জন্য বিশেষ স্বাস্থ্যবিধি প্রণয়ন করে তা প্রতিপালনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের শুনানি শেষে গতকাল বিচারপতি জেবিএম হাসানের ভার্চুয়াল বেঞ্চ এ নির্দেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব। সহযোগিতা করেন ব্যারিস্টার মোহাম্মদ কাউছার।
আদেশের বিষয়ে ব্যারিস্টার পল্লব বলেন, দেশের সব আইনজীবী সমিতি প্রাঙ্গনে থার্মাল স্ক্যানার স্থাপন, স্যানিটাইজার, সাবান এবং হাত ধোয়ার উপকরণের ব্যবস্থা রাখার নির্দেশনা চেয়ে আমরা রিট করি। শুনানি শেষে আদালত আইনজীবী সমিতিগুলোর জন্য বিশেষ স্বাস্থ্যবিধি প্রণয়ন করে তা প্রতিপালনের নির্দেশ দেন। এছাড়া আরও দুটি নির্দেশনাও দিয়েছেন। প্রথমত: গত ১৫ জুন বাংলাদেশ বার কাউন্সিলের জারিকৃত স্বাস্থ্যবিধি আইনজীবী সমিতি মেনে চলছে কি না সে বিষয়ে মনিটরিং কমিটি গঠন। দ্বিতীয়ত: আইনজীবী সমিতিগুলো নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলছে কিনা সে বিষয়ে আগামী ৫ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন দাখিল।
ব্যারিস্টার পল্লব শুনানিতে বলেন, করোনাভাইরাস ইতোমধ্যে সারাদেশে ছড়িয়ে পড়েছে। নিয়মিত আদালত চালু হলে লাখ লাখ বিচারপ্রার্থী আদালত প্রাঙ্গনে জড়ো হবেন। সেই পরিস্থিতিতে হয়তো দেশের বিচারাঙ্গনই হয়ে উঠতে পারে করোনা সংক্রমণের নতুন হটস্পট। ইতোমধ্যে অসংখ্য আইনজীবী ও কোর্ট স্টাফ করোনায় আক্রান্ত হয়েছেন। অনেকে মারাও গেছেন। বিচারকগণও এর থেকে মুক্ত নন।
বিচারাঙ্গন থেকে করোনা সারা দেশে প্রবল বেগে ছড়িয়ে পড়তে পারে। তাই এখন থেকেই এই বিশেষ স্বাস্থ্যবিধি মেনে চলা উচিৎ। এ জন্য সুরক্ষা সরঞ্জামাদি নিশ্চিত করে প্রস্তুতি নিয়ে রাখা প্রয়োজন। রিটে আইন মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বার কাউন্সিলের সচিব, সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ও ঢাকা বারের সম্পাদককে বিবাদী করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন