ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

সংক্রমণে সিগারেটের লাইটার

বিবিসি নিউজ | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ১২:০০ এএম

সিগারেটের লাইটার থেকে করোনা সংক্রমণ ছড়াচ্ছে। আর এমন ঘটনা ধরা পড়েছে অস্ট্রেলিয়ায়। সিগারেট জ্বালাতে গিয়ে একই লাইটার ব্যবহার বা বিনিয়ম থেকে নতুন এই সংক্রমণ শুরু হয়েছে।

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব অঙ্গরাজ্যে ভিক্টোরিয়ায় সিগারেটের লাইটার থেকে করোনাভাইরাস সংক্রমণের খবর জানা গেছে। করোনা ছড়ানোর যতগুলো মাধ্যম রয়েছে তার সঙ্গে নতুন নাম যুক্ত হলো সিগারেটের লাইটার।
অস্ট্রেলিয়ার মেলবোর্নের একটি হোটেলের স্টাফরা এই সিগারেটের লাইটার নিজেদের মধ্যে বিনিময় করেন। এরপর সেখানে নতুন করে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে।
গতকাল রোববার ভিক্টোরিয়ায় নতুন করে ৪৯ জন করোনা রোগী পাওয়া গেছে। আর এই সংখ্যা গত ২ মাসের মধ্যে সর্বোচ্চ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিগারেটের লাইটার বিনিয়মকেই এর জন্য সন্দেহ করা হচ্ছে।
অঙ্গরাজ্যের প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুজ বলেন, সংক্রমণ হয়েছে একটি হোটেল থেকে। হোটেলটিতে সামাজিক দূরত্ব রক্ষা করা হয়েছে ঠিকই। কিন্তু হোটেলে একজনের সিগারেট লাইটার সবাই ব্যবহার করেন। ধূমপান যারা করেন তাদের সাবধানতা অবলম্বন করা জরুরি হয়ে পড়েছে। নিজের ব্যবহৃত লাইটার সিগারেট ধরানোর জন্য অপরকে দেয়া থেকে বিরত না থাকলে করোনা সংক্রমণ বাড়বেই।
তিনি আরও জানান, মেলবোর্নে বেশ কয়েকটি এলাকায় গুচ্ছভাবে করোনা সংক্রমণ হওয়ায় নতুন করে স্টে হোম এবং লকডাউন আরোপ করা নিয়ে বিবেচনা করছে স্থানীয় প্রশাসন।
এদিকে অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ৭ হাজারের কিছু বেশি। এর মধ্যে মৃত্যু হয়েছে ১০৪ জন জনের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন