ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আজ মসজিদ খুলে দিচ্ছে আমিরাত

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস সংক্রমণ রোধে আরব আমিরাতের মসজিদগুলো দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ ১ জুলাই বুধবার থেকে জনসাধারণের জন্য খুলে দেয়া হচ্ছে। তবে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জুমার নামাজে স্থগিতাদেশ বহাল থাকার পাশাপাশি লেবার ক্যাম্প, শপিংমল ও পাবলিক পার্ক এলাকার মসজিদগুলো পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।

গত সোমবার এক প্রতিবেদনে বলা হয়, দেশটিতে সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে মসজিদগুলো চালু করা হচ্ছে। মসজিদ চালুর আগে ইমাম, মুয়াজ্জিন ও মসজিদ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের কোভিড-১৯ টেস্ট করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্যসুরক্ষা মেনে মুসল্লিদের মাস্ক, হ্যান্ডগ্লাবস পরিধান বাধ্যতামূলক। মসজিদে প্রতি দু’সারির মধ্যে একটি ফাঁকা সারি রাখতে হবে। প্রতি দু’ব্যক্তির মধ্যে দূরত্ব বজায় রাখতে হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে সালাম আদান-প্রদান করতে হবে, তবে হাত মেলানো যাবে না। নামাজের জন্য ঘর থেকে জায়নামাজ বা চাদর আনতে হবে। নামাজের আগে বা পরে জমায়েত এড়িয়ে চলতে হবে। অসুস্থ ব্যক্তি বা করোনায় আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ছিলেন এমন কোন ব্যক্তি মসজিদে প্রবেশ নিষেধ। ফরজ নামাজ শেষ হওয়া মাত্র মসজিদ ত্যাগ করতে হবে। ১২ বছরের নিচে ও ৬০ বছরের বেশি বয়সের লোকদের মসজিদে প্রবেশ নিষেধ। আজানের সময় থেকে ২০ মিনিট পর্যন্ত মসজিদ চালু রাখা যাবে। এরমধ্যে জামাত শেষ করার নির্দেশ রয়েছে। আজানের পরপরই জামাত চালু করতে হবে।

কোন ধরনের খাবার বা কিছু বিতরণ করা যাবে না। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত মহিলা ও বাচ্চাদের জন্য মসজিদ বন্ধ থাকবে। ওয়াশরুম বা অজুখানা বন্ধ থাকবে। মসজিদে যাওয়ার সময় স্বাস্থ্য সুরক্ষার জন্য উল্লেখিত নির্দেশনাগুলো মেনে চলতে হবে। অন্যথায় এসব বিধিনিষেধ অমান্য করলে রাষ্ট্রের আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয় প্রতিবেদনে।

উল্লেখ্য, এর আগে করোনাভাইরাস সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থার অংশ হিসেবে প্রথমে দু’জুমার খুৎবা ও নামাজ সংক্ষিপ্ত করে ১০ মিনিটের মধ্যেই সমাপ্ত করা হয়। এরপর গত ১৭ মার্চ থেকে প্রথমে চার সপ্তাহের জন্য পরে সময় আরো বাড়িয়ে দেশটির সকল মসজিদে পাঁচ ওয়াক্তসহ জুমার নামাজ আদায় বন্ধ ঘোষণা করা হয়। ওই সময় মসজিদগুলোতে শুধুমাত্র আজান দেয়া হতো এবং আজান শেষে বলা হতো ‘আসসালাতু ফী বুয়ূতিকুম’ অর্থাৎ আপনারা ঘরে নামাজ পড়ুন। তাই আজ থেকে সজিদগুলো খুলে দেয়া হচ্ছে এমন খবরে খুশি মুসল্লিরা। এতে আমিরাত সরকারকে মোবারকবাদ জানান তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন