ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

বাড়িওয়ালাদের ফি নির্ধারণ করলেন মেয়র তাপস

মশক নিধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবার বাসাবাড়ি ও বাণিজ্যিক ভবনে মশার প্রজননস্থল ধ্বংস করতে ফি নির্ধারণ করেছেন। বাড়ি ভেদে এই ফি ২ হাজার থেকে ৫ হাজার টাকা। বাণিজ্যিক ভবনের মশার প্রজননস্থল ধ্বংস করতে দিতে হবে ৮ হাজার টাকা। গতকাল নগর ভবনের ব্যাংক ফ্লোরে অনলাইনে মশার প্রজননস্থলে সেবা প্রদান কার্যক্রমের উদ্বোধনকালে মেয়র এ কথা বলেন। 

মেয়র বলেন, মশক নিধনে সমন্বিত কার্যক্রমে ঢাকাবাসী সুফল পাওয়া আরম্ভ করেছে। অনলাইনের মাধ্যমে আবেদনের প্রেক্ষিতে মশার বংশ বিস্তার ধ্বংসের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এবার জরিমানার পর্যায়ে যাওয়ার আগে অভিনব কার্যক্রম হাতে নিয়েছি। অত্যন্ত কম মূল্যে সেবা দিতে চাই। ঢাকাবাসী আবেদন করে সেখানে টাকা পরিশোধ থেকে শুরু করে সেবা প্রদানের পর সবকিছুই অনলাইনে জানা যাবে। মূল্য নির্ধারণ করে দিয়েছি। ৩ কাঠা আয়তনের এক ইউনিট বাড়ির ৫তলা পর্যন্ত মূল্য নির্ধারণ করা হয়েছে ২ হাজার টাকা। আর ৩ কাঠা থেকে ৫ কাঠা আয়তনের জায়গার ফ্ল্যাট বাড়ির জন্য প্রতি ফ্লোরে ২৫০০ টাকা। এছাড়া ৫ কাঠা থেকে ১০ কাঠা আয়তনের ১০তলা বাড়ি হলে দিতে হবে সাড়ে ৩ হাজার টাকা। অ্যাপার্টমেন্ট বাড়ির বেসমেন্টসহ ১০তলার উপরে হয় তাহলে দিতে হবে ৫ হাজার টাকা এবং বাণিজ্যিক ভবনের জন্য এই মূল্য ৮ হাজার টাকা।
তিনি আরো বলেন, আমরা চাই ঢাকাবাসী নিজে সচেতন হয়ে জানাক যে তার আঙিনায় লার্ভা এখনো আছে। ডেঙ্গুর বিস্তার আছে। আবেদন পাওয়ার তিন দিনের মধ্যে কর্মীরা গিয়ে মশার বংশ বিস্তার ধ্বংস করে দিয়ে আসবে। এই কার্যক্রম একবারে ডিএসসিসির ৭৫টি ওয়ার্ডেই হবে। একটা ট্রাকিং সিস্টেম থাকবে। তাতে কোনো বাড়িতে সেবা দেয়া হলে তিনি জানাতে পারবেন। এতে ঢাকাবাসীর দায়ত্বিবোধ বাড়বে। এরপরেও যদি কোথাও মশকের বিস্তার দেখা যায় বা নির্মাণাধীন ভবনে মশার বংশ বিস্তার থাকে তাহলে শেষ পর্যায়ে অভিযান করবো এবং জরিমানা আদায় করা হবে। সেটা ১ আগস্ট থেকে করার কথা থাকলেও ঈদুল আজহার কারণে মাস খানেক পিছিয়ে যেতে পারে। আগামী দিনগুলোতে ঢাকাবাসীকে আর ডেঙ্গুর প্রকোপ দেখতে হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন