ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

প্রধানমন্ত্রীর নির্দেশ তৃতীয়বার অমান্য ইফা ডিজির

প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রির্পোটার : শুক্রবারের খুতবা সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল মানছেন না বলে অভিযোগ করেছেন বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভা-ারী এমপি ও মহাসচিব এম এ আউয়াল এমপি। শুক্রবার বিকেলে গণমাধ্যমে প্রেরিত এক যৌথ বিবৃতিতে তারা অবিলম্বে খুতবা বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের জন্য ইফা. ডিজিকে আহ্বান জানান।
গতকাল এক বিবৃতিতে সৈয়দ নজিবুল বশর মাইজভা-ারী এমপি ও মহাসচিব এম এ আউয়াল এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি পরিষ্কার করে বলেছেন, খুতবা নিয়ন্ত্রণের পরিকল্পনা সরকারের নেই। বরং তিনি জঙ্গিবাদ, সন্ত্রাস এবং উগ্রবাদ মোকাবিলায় মুসল্লিদের সচেতন করতে খুতবার আগে বয়ান দিতে বলেছেন। অর্থাৎ খুতবাপূর্ব বয়ানে যেন জঙ্গিবাদ সম্পর্কে বক্তব্য রাখা হয়। কিন্তু তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর নির্দেশনা উপেক্ষা করেছেন সামীম মোহাম্মদ আফজাল। তিনি পূর্বের দুই সপ্তাহের গতকাল এই শুক্রবারের খুতবাও তিনি পড়ার জন্য খতিবদের কাছে পাঠিয়েছেন। এটা নিঃসন্দেহে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রতি দৃষ্টতা। তারা বলেন, শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশনের মৌলিকত্ব নষ্ট করার অধিকার ইফা’র ডিজির নেই। নেতৃদ্বয় বলেন, তরিকত ফেডারেশন একাধিকবার আহ্বান করেছে খুতবা প্রণয়নে দেশের বিশিষ্ট আলেম ও ইমামদের পরামর্শ নিতে। কিন্তু বরাবরের মতো এবারও ইফা’র ডিজি কোনও কর্ণপাত করেননি। এতে করে দেশের ইমাম ও মুসল্লিদের মধ্যে ক্ষোভ বাড়ছে। আগের দিন পত্রিকার খুতবা মেইল দিয়ে পাঠালে কাজটি সফল হয় না। মূলত ইফা. ডিজি প্রতারণার আশ্রয় নিয়েছেন। নেতারা বলেন, অনতিবিলম্বে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী খুতবা নয় বরং বয়ানে সহযোগিতা করতে জঙ্গিবাদ সম্পর্কে কোরআন শরীফ ও হাদিস শরীফের আলোকে বক্তব্য দেয়ার জন্য ইমাম খতিবদের প্রতি আহ্বান জানাতে পারে। তাছাড়া জুমার খুতবা পূর্ব বয়ানে ইমাম খতিবগণ সভাবতই সন্ত্রাস দুর্নীতি এর অনৈতিকতার বিষয়ে বয়ান দিয়ে থাকে। কিন্তু মনে হয় ইফা’র ডিজি খুতবা ও বয়ানের পার্থক্য বুঝেন না? বুঝলে তিনি খুতবা পাঠাতেন না। কারণ খুতবার নির্দিষ্ট বইই রয়েছে। খুতবা পূর্ব থেকেই নির্ধারিত।
তরিকত ফেডারেশন অনতিবিলম্বে খুতবা বিষয়ে সব বিভ্রান্তির অবসান ঘটাতে ইফা’র প্রতি জোরালো আহ্বান জানান। ইফা’র ডিজিকে শতর্ক করে দিয়ে তারা বলেন আগামী দিনে এ ধরনের কর্মকা- প্রকাশ পেলে সারাদেশের মুসলমানদের নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের ডিজির ব্যক্তিগত খায়েশ পূরণ বন্ধ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন