ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

লাইফস্টাইল

সূর্যের তাপে মৃত্যুঝুঁকি কম

মেডিক্যাল লাইফ সায়েন্স | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস সংক্রমণ শুরুর পর থেকে একে ঠেকানোর জন্য গবেষণার শেষ নেই। ভ্যাকসিন ছাড়াও প্রাকৃতিক উপায়ে কিভাবে করোনা থেকে রক্ষা পাওয়া যায় তা নিয়েও চলছে গবেষণা। গবেষকরা বলছেন, সূর্যের তাপ করোনায় মৃত্যুর ঝুঁকি অনেকটা কম।

ইংল্যান্ডে এডেনবার্গ ইউনিভার্সিটিতে নতুন এক গবেষণায় বিজ্ঞানীরা দেখতে পান, সূর্যের তাপমাত্রা ভিন্ন হলেও আদ্রতাভেদে এবং অতি-বেগুনি রশ্মির প্রভাবে করোনা দুর্বল হয়ে যায়। প্রাকৃতিক অতি-বেগুনি রশ্মি এবং করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার ব্যাপারে সম্পর্ক রয়েছে।

করোনা সংক্রমণ বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপকহারে ছড়াচ্ছে। অন্যদিকে করোনার টিকা দ্রুত উদ্ভাবনের ব্যাপারে বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা চেষ্টা করছেন। বিশেষজ্ঞরা বলছেন, অতি-বেগুনি রশ্মি, সূর্যের তাপ ও কভিড-১৯ আক্রান্ত প্রথম রোগী পাওয়ার পর ছয় মাস পেরিয়ে গেছে। তবে এখন পর্যন্ত করোনার ব্যাপারে নতুন নতুন তথ্য বেরিয়ে আসছে। বিজ্ঞানীরা মনে করছেন, অতি-বেগুনি রশ্মি করোনায় মৃতের হার কমানোর ব্যাপারে প্রভাব ফেলে।

এর আগে ওই গবেষকরাই আরেক গবেষণায় দেখেছেন, সূর্যের আলো রক্তচাপ কমিয়ে দেয়। এছাড়া ভিটামিন ‘ডি’ এর পরিমাণ বাড়িয়ে দেয়। সে কারণে অতি-বেগুনি রশ্মির প্রভাবে রক্তচাপ কমে যায়। সে কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকিও কমে যায়।

মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি ও ইংল্যান্ডে করোনায় আক্রান্ত রোগীদের নিয়ে গবেষণা করে দেখা গেছে, অতি বেগুনি রশ্মির সঙ্গে করোনায় মৃতের হারের সম্পর্ক রয়েছে। গবেষকরা দেখেছেন, অতি বেগুনি-রশ্মি মার্কিন যুক্তরাষ্ট্রে ২৭, ইংল্যান্ডে ৪৯ এবং ইতালিতে ১৯ শতাংশ মৃত্যুর ঝুঁকি কমিয়ে দিয়েছে অতি বেগুনি রশ্মি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Humayun Kabir ৯ জুলাই, ২০২০, ১:২৪ এএম says : 0
কোনো গবেষণাকে আর বিশ্বাস হয় না। একেকবার একাক তথ্য দেয়।
Total Reply(0)
রিদওয়ান বিবেক ৯ জুলাই, ২০২০, ১:২৫ এএম says : 0
বাংলাদেশে তো সূর্যের তাপের অভাান নেই। এটা প্রয়োগ করা হচ্ছে না।
Total Reply(0)
কায়সার মুহম্মদ ফাহাদ ৯ জুলাই, ২০২০, ১:২৫ এএম says : 0
তাহলে করোনা রোগীকে সবসময় রোদে রাখতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন