শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঈদের ১০ দিন আগে বেতন বোনাসের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ১২:৪০ এএম

সব পোশাক কারখানার শ্রমিকদের জুন এবং জুলাই মাসের মজুরি ও বোনাস ঈদুল আজহার ১০ দিন আগে পরিশোধ করতে আহবান জানিয়েছে ইন্ডাস্ট্রিয়াল গ্লােবাল ইউনিয়নের অন্তর্ভুক্ত ২০টি ট্রেড ইউনিয়ন ফেডারেশন। গতকাল রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধন থেকে তারা এই দাবি করেন।

মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের প্রতিনিধিত্বশীল সংগঠন ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)। মানববন্ধনের সভাপতিত্ব করেন আইবিসির সভাপতি হেদায়েতুল ইসলাম। সংগঠনের সাধারণ সম্পাদক চায়না রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।
বক্তারা বলেন, প্রতিবার ঈদ এলে আমাদের দেশের পোশাক কারখানার মালিকরা শ্রমিকদের মজুরি দিতে বিভিন্ন তালবাহানা শুরু করেন। বিভিন্ন অজুহাতে কারখানার মালিকরা ঈদের অন্তিম মুহূর্তে মাসিক মজুরি ও ঈদ বোনাস দেন। এখন প্রায় অনেক কারখানায় এ পর্যন্ত জুন মাসের মজুরি পরিশোধ করেনি।
তারা বলেন, আগামী মাসের ১ বা ২ আগস্ট ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। তখন কারখানার মালিকরা শ্রমিকদের জুনের মজুরি নিয়ে ঘোরাঘুরি করে পরবর্তীতে জুলাই মাসের মজুরি এবং মূল মজুরির সমপরিমাণ ঈদ বোনাস পরিশোধ করা নিয়ে এক বিভ্রান্তি সৃষ্টি করবেন। আর শ্রমিকরা মজুরি ও ঈদ বোনাস চাইতে গেলে শুরু করবেন শ্রমিক ছাঁটাই করা।
শ্রমিক নেতারা বলেন, আমরা ঈদুল আজহার ১০ দিন আগে পোশাক কারখানার শ্রমিকদের জুন ও জুলাই মাসের মজুরি ও মূল মজুরির সমপরিমাণ ঈদ বোনাস পরিশোধ করার জন্য বিজিএমইএ, সরকার এবং সব কারখানার মালিকদের প্রতি অনুরোধ জানাচ্ছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন