বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

কাবুলের সুরক্ষিত স্থাপনায় ভয়াবহ তালিবান হামলা

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

নগরীর বেশিরভাগ এলাকা অন্ধকারে : ৩ হামলাকারীসহ ৪ জন নিহত 
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে গতকাল একটি সুরক্ষিত সামরিক স্থাপনায় তালিবান যোদ্ধরা বড় ধরনের ট্রাকবোমার বিস্ফোরণ ঘটিয়েছে। বিস্ফোরণ ঘটানোর পর তারা স্থাপনার ভেতরে ঢুকে রকেটচালিত গ্রেনেড ও ভারী অস্ত্র নিয়ে হামলা চালায়। স্থাপনাটি বর্তমানে বিদেশীদের আবাসস্থল হিসাবে ব্যবহৃত হচ্ছে। হামলার সময় ভয়াবহ বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানানো হয়। সূত্র জানায়, নগরীর বিশাল এলাকা এই শব্দে কেঁপে ওঠে। গতকাল সোমবার ভোরের দিকে প্রচ- শব্দে এই বিস্ফোরণ ঘটলেও এতে তাৎক্ষণিকভাবে হতাহতের কোন সুনির্দিষ্ট খবর পাওয়া যায়নি। তবে তালিবান সূত্র থেকে হামলায় কয়েক ডজন নিহত হওয়ার কথা জানানো হয়েছে। হামলার ফলে শহরের বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। স্থাপনাটি মার্কিন বাহিনীর বাগরাম ঘাঁটির কাছে হওয়ায় শক্ত দেয়াল এবং পর্যবেক্ষণ টাওয়ারসহ কঠোর নিরাপত্তায় পরিবেষ্টিত ছিল পুরো এলাকা। এ ঘটনায় ৩ হামলাকারীসহ ৪জন নিহত।
কাবুলে হাজারা সম্প্রদায়ের মিছিলে আত্মঘাতী হামলায় ৮০ জন নিহত ও ২৩০ জন আহত হবার এক সপ্তাহের মধ্যে এই বিস্ফোরণের ঘটনা ঘটলো। আত্মঘাতী ট্রাকবোমা এবং অস্ত্র নিয়ে ভয়াবহ এই হামলা চালানো হয় বিদেশি ঠিকাদারদের আবাসস্থলে। স্থানীয় সময় রাত ১টা ২৫ মিনিটের সময় বড় ধরনের একটি বিস্ফোরণের শব্দ পুরো শহরে ছড়িয়ে পড়ে বলে জানিয়েছে বিবিসি। বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি ঠিকাদারদের আবাসন কম্পাউন্ড নর্থ গেটে একটি ট্রাকবোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে, সেই শব্দই পুরো শহরজুড়ে শোনা গেছে।
তালিবান জানিয়েছে, তাদের বেশ কয়েকজন যোদ্ধা কম্পাউন্ডের ভিতরে ঢুকে লড়াই করছে। বন্দুকযুদ্ধে হামলাকারীদের প্রতিহত করার চেষ্টা করছে পুলিশ। এ পর্যন্ত পাওয়া খবরে এক পুলিশ ও এক হামলাকারী জঙ্গি নিহত হয়েছেন বলে জানা গেছে। বিবিসির কাবুল প্রতিনিধি অপর এক পুলিশ সদস্যের আহত হওয়ার কথা জানিয়েছেন। তিন বছর আগেও নর্থ গেট কম্পাউন্ডে জঙ্গি হামলা হয়েছিল, তারপর থেকে কম্পাউন্ডটি কড়া নিরাপত্তা প্রহরার মধ্যে ছিল। ট্রাক বিস্ফোরণের পর কাবুলের একটি অংশ কিছুক্ষণের জন্য বিদ্যুৎবিহীন হয়ে পড়েছিল। স্থানীয় বাসিন্দা ইনামুল্লাহ খান বলেন, আমি ঘুমানোর প্রস্তুতি নিচ্ছিলাম, তখনই বিস্ফোরণটি ঘটে। বিদ্যুৎও চলে যায়। বড় ধরনের বিস্ফোরণ ছিল ওটি। বেশ বড় ধরনের। গত সপ্তাহে ইসলামিক স্টেটের (আইএস) দুই জঙ্গির আত্মঘাতী বোমা হামলায় কাবুলে ৮০ জন নিহত ও ২৩০ জন আহত হয়েছিল। বিবিসি, রয়টার্স, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন