শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আবার বেপরোয়া ছাত্রলীগ

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বর্তমানে জঙ্গি হামলার ঘটনায় সারা দেশের মানুষ আতঙ্কিত। জঙ্গিদের প্রতিহত করার জন্য সরকার কাজ করছে। কিন্তু এর মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রলীগ আবারো বেপরোয়া হয়ে উঠেছে। গত দুইদিনে ছাত্রলীগের ৬টি সংঘর্ষের ঘটনা ঘটছে। সংঘর্ষে নিহত হয়েছে ১ জন। আহত হয়েছে ৩৫ জন। গতকাল সোমবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে এক ছাত্র নিহতের জেরে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে গত রোববার রাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে দুই পক্ষের মধ্যে থেমে থেমে সংঘর্ষ চলে। এতে খালেদ সাইফুল্লাহ নামের এক ছাত্র গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। সংঘর্ষে অন্তত আরো পাঁচজন গুলিবিদ্ধ হয়। আহত হয়েছে ১৫ জন। জানা য়ায়, শোকাবহ আগস্টের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মোমবাতি প্রজ্বলনকে কেন্দ্র করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আলিফ ও ছাত্রলীগ নেতা ইলিয়াস হোসেন সবুজ সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়।
পরে কুবি প্রশাসন ও পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আহতদের কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে (কুমেক) ভর্তি করে। এদের মধ্যে গুরুতর আহত খালেদ সাইফুল্লাহকে কুমেক হাসপাতাল থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। পরে ভোরে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। খালেদ সাইফুল্লাহ ছাত্রলীগ নেতা ইলিয়াস হোসেন সবুজ গ্রুপের বলে জানা গেছে। এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশংকায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পূর্বনির্ধারিত সব পরীক্ষা স্থগিত করে একাডেমিক কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে। গতকাল সোমবার সকাল পৌনে ৯টার দিকে কুবির সিন্ডিকেটের জরুরি সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার পর হলে তল্লাশি চালিয়ে বিভিন্ন ধরনের অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। এর মধ্যে রয়েছে বঙ্গবন্ধু হলের পানির ট্যাংকের ভেতর থেকে একটি পিস্তল, ৪৫টি ধারালো অস্ত্র এবং ২০টি লোহার রড। এছাড়া ধীরেন্দ্রনাথ দত্ত হল থেকে ৪০টি ধারালো অস্ত্রসহ তিন বহিরাগতকে আটক করা হয়।
বরিশাল সরকারি বিএম কলেজে ছাত্রলীগের এক পক্ষের হামলায় অপর পক্ষের তিন কর্মী আহত হয়েছে। রোববার রাত ১১টার দিকে এই হামলার সময় ক্যাম্পাসের ফ্লাইট সার্জেন্ট ফজলুল হক মুসলিম হলের ২০৭ নম্বর কক্ষে ভাংচুরের ঘটনা ঘটে। আহত তিন ছাত্রলীগ কর্মীকে পুলিশ উদ্ধার করে বরিশাল শের-ই বাংলা মেডিকেলে ভর্তি করেছে। গত রোববার বিকেলে কলেজের ছাত্র কর্ম পরিষদের মেয়াদোত্তীর্ণ ভিপি মঈন তুষার অনুসারী ফয়সাল আহম্মেদ মুন্নার সহযোগী বহিরাগত শিপনের সঙ্গে সিনিয়র-জুনিয়র নিয়ে নাহিদের অনুসারী কলেজের ছাত্র রফিকুল ইসলামের বাকবিত-া হয়। এ নিয়ে বিকেলে তাদের মাঝে হাতাহাতির পর রফিকের সহযোগীরা তুষারের অনুসারী বহিরাগত ছাত্রলীগ কর্মী শিপনকে মারধর করে।
চট্টগ্রাম কলেজের সামনে জঙ্গিবাদবিরোধী মানববন্ধন কর্মসূচিকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে গোলাগুলি ও সংঘর্ষ হয়েছে। গত রোববার দুপুর সাড়ে ১২টায় কলেজের মূল ফটকের সামনে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় গুলিবিদ্ধ হয়েছে তিনজন। তাঁদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানায়, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম এবং চকবাজার থানা ছাত্রলীগের সাবেক সভাপতি নুরুল মোস্তফার অনুসারীদের মধ্যে এই সংঘর্ষ হয়।
নকলে বাধা দেয়ায় গত রোববার রংপুর সরকারি কলেজে ক্লাস চলার সময় শ্রেণিকক্ষে ঢুকে ছাত্রলীগের একদল নেতা-কর্মী এক শিক্ষকের ওপর হামলার চেষ্টা চালিয়েছেন বলে অভিযোগ উঠেছে। ওই দিন দুপুরে কলেজের চারতলায় ৪০১ নম্বর কক্ষে এ ঘটনা ঘটে। শিক্ষার্থীদের বাধার মুখে রক্ষা পায় বাংলা বিভাগের প্রভাষক আজিজুল হক। ওই ঘটনায় কলেজ শিক্ষক পরিষদ জরুরি সভা করে হামলাকারীদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বলে শিক্ষক পরিষদ জানিয়েছে।
সিলেটের জকিগঞ্জ সরকারি কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ১২ জন আহত হয়েছেন। রোববার দুপুরে পৌর যুবলীগের সভাপতি আবদুস সালাম ও উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ফারুক আহমদ গ্রুপের মধ্যে সংঘর্ষের এ ঘটনা ঘটে। এতে ফারুক আহমদ নিজেও আহত হয়েছেন।
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে সকল মামলা প্রত্যাহারের দাবিতে কেন্দ্রীয় ছাত্রদলের বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে রোববার নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় নেতাকর্মীরা দুটি গ্রুপে পৃথক বিক্ষোভ মিছিল করে। এদিকে ছাত্রদলের বিক্ষোভ মিছিলের প্রতিবাদে দুপুর দেড়টার দিকে পৌর শহরে এক রামদা মিছিল বের করে ছাত্রলীগের নেতাকর্মীরা।
বরিশালের গৌরনদী উপজেলায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে ১৫ নেতাকর্মী আহত হয়েছে। গত মঙ্গলবার দুপুর ২টার দিকে উপজেলার সরকারি গৌরনদী কলেজ ক্যাম্পাসে এ সংঘর্ষের ঘটনা ঘটে। গুরুতর আহত ৭ নেতাকর্মীকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভার্তি করা হয়।
নিহত ছাত্রলীগ নেতার দাফন সম্পন্ন
দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নিহত ছাত্রলীগ নেতা কাজী খালেদ সাইফুল্লাহকে গতকাল (সোমবার) বিকেলে দাউদকান্দি কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে জানাজা শেষে স্থানীয় ঈদগা কবরস্থানে দাফন করা হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ময়না তদন্ত শেষে দাউদকান্দিতে তার লাশ আনা হলে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়।
দাউদকান্দি আদর্শ পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও মডেল থানা জামে মসজিদের ঈমাম মাওলানা জয়নাল আবেদীনের ছেলে কাজী খালেদ সাইফুল্লাহ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শেষ বর্ষের ছাত্র এবং কাজি নজরুল ইসলাম হল শাখার ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক। শোকের মাস আগস্টের প্রথম প্রহরে মোমবাতি প্রজ্বলন করতে গিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে সে গুলিবিদ্ধ হয়। গুলিবিদ্ধ অবস্থায় কুমিল্লা হাসপাতাল থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত খালেদ সাইফুল্লাহ শিক্ষক জয়নাল আবেদীনের ৫ মেয়ে ২ ছেলের মধ্যে তৃতীয়। সে দাউদকান্দি আদর্শ পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ২০০৯ সালে জিপিএ-৫ পেয়ে এসএসসি এবং ২০১১ সালে ঢাকা কলেজ থেকে জিপিএ-৫ পেয়ে এইচএসসি পাশ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিল। তার অপর ভাই এবং দুই বোন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। আজ বাদ আছর দাউদকান্দিয় ঈদগায় তার জানাজায় ছাত্র-জনতার ঢল নামে। এতে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও প্রক্টর মোঃ আইনুল হক, সাধারণ সম্পাদক ড. কাজি কামাল উদ্দিন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের যুগ্ম মহাসচিব মেহেদী হাসান, দাউদকান্দি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আবু সালাম মিয়া এবং দাউদকান্দি আদর্শ পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন