মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে ধারণা থেকেও দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ, বর্ণবাদ বিরোধী আন্দোলনকে এর জন্য দায়ী করছেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ৫:৪৫ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সপ্তাহগুলিতে করোনা সংক্রমণ অনেক বেড়ে গিয়েছে। তবে প্রেসিডেন্ট ট্রাম্প বারবার দাবি করেছেন, সংক্রমণ বৃদ্ধি পায়নি, বেশি বেশি পরীক্ষার কারণেই বেশি মানুষ শনাক্ত হচ্ছে। এই প্রেক্ষিতে দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস একটি বিশ্লেষণ প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, পরীক্ষার ফলাফল অনুযায়ী যে হারে সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কথা, বাস্তবে তার থেকেও কয়েকগুণ বেশি হারে বাড়ছে। এদিকে, সংক্রমণ বৃদ্ধির জন্য ট্রাম্প এবার বর্ণবাদ বিরোধী আন্দোলনকে দায়ী করা শুরু করেছেন।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, জুনের শুরুর দিকে প্রতিদিন প্রায় ২১ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তখন পরীক্ষায় ১০০ জনের মধ্যে ৪ দশমিক ৮ জন করোনায় শনাক্ত হয়েছেন। পরীক্ষা বাড়ার সাথে সাথে শনাক্তের হার হ্রাস পাওয়া উচিত ছিল। এমনকি, হার যদি একই থাকত, তাহলেও প্রতিদিন ৩৮ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হওয়ার কথা নয়। বাস্তবে, করোনা শনাক্তের হার প্রায় দ্বিগুণ হয়ে গেছে। এখন প্রতিদিন ৬৬ হাজার জনেরও বেশি মানুষ শনাক্ত হচ্ছেন।

জুনের শুরু থেকে দেশব্যাপী পরিচালিত পরীক্ষার গড় বর্তমানে ৮০ শতাংশ বেড়েছে। এখন প্রতিদিন ৭ লাখ ৮০ হাজার পরীক্ষা করা হচ্ছে। একই সময়ে দৈনিক আক্রান্তের সংখ্যা ২১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জর্জ ফ্লয়েডের মৃত্যুর ফলে ছড়িয়ে পড়া ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের দোষ দিচ্ছেন। অথচ, তিনি নিজেও কিছুদিন আগে জনসভা করেছেন এবং সেখানে তার কর্মীরা করোনায় আক্রান্ত হয়েছিলেন। ট্রাম্প বলেন, ‘সংক্রমণ বৃদ্ধি পাওয়ার জন্য সম্ভবত অনেকগুলো কারণ রয়েছে। বিক্ষোভের পরেই তরুণ আমেরিকানদের মধ্যে আক্রান্ত হওয়ার সংখ্যা বৃদ্ধি পেয়েছিল ‘ তিনি ফলেন, ‘আন্দোলনের ফলে দেশব্যাপী করোনা নিয়ন্ত্রণ প্রচেষ্টা ব্যহত হয়েছিল এবং ভ্রমণ যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পেয়েছিল।’

এপ্রিল মাসে রাজ্যগুলো সংক্রমণ নিয়ন্ত্রণে শিথিলতা দেখাতে শুরু করেছিল বলে তিনি অভিযোগ করেন। সংক্রমণ বৃদ্ধির জন্য এটিও একটি কারণ বলে দাবি তার। অথচ, এপ্রিলে তিনি নিজেই ডেমোক্র্যাটিক নেতৃত্বাধীন রাজ্যগুলোকে লকডাউন থেকে বের হয়ে আসার আহ্বান জানিয়েছিলেন। সূত্র: নিউ ইয়র্ক টাইমস, ইউকে মেট্রো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন