মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৬০ কোটি ডোজ ভ্যাকসিনের জন্য যুক্তরাষ্ট্র চুক্তি করলো ফিজার ও বায়োএনটেকের সঙ্গে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ১০:০৮ পিএম

৬০ কোটি ডোজ ভ্যাকসিনের জন্য ফিজার ও বায়োএনটেকের সঙ্গে চুক্তি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।চুক্তি অনুযায়ী ভ্যাকসিনটি নিয়ন্ত্রন কর্তৃপক্ষের অনুমোদন পেলে যুক্তরাষ্ট্র প্রাথমিকভাবে ১০ কোটি ডোজ পাবে। -রয়টার্স, ফক্স, বাসস

চুক্তিতে দুটি প্রতিষ্ঠানের কাছ থেকে যুক্তরাষ্ট্রের বাড়তি ৫০ কোটি ডোজ কেনার সুযোগ রয়েছে। ভ্যাকসিন উদ্ভাবন প্রতিযোগিতায় সম্মুখ সারিতে থাকা বায়োএনটেক ও ফাইজার চলতি মাসের শেষ দিকে স্বাস্থ্যবান ৩০ হাজার স্বেচ্ছাসেবকের মাঝে ভ্যাকসিনটি ট্রায়াল শুরুর আশা করছে।

তাদের আশা ট্রায়াল সফল হলে চলতি বছরের অক্টোবরে তারা কর্তৃপক্ষের কাছ থেকে কিছু জরুরি অনুমোদন পাবেন। বিশ্বে বর্তমানে ২শরও বেশী ভ্যাকসিন উদ্ভাবনের কাজ বিভিন্ন পর্যায়ে অগ্রসর হচ্ছে,এদের মধ্যে প্রায় দুই ডজন ক্লিনিক্যাল পর্যায়ে মানব দেহে ট্রায়ালের অবস্থায় রয়েছে। চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্র নোভাভাক্সর সঙ্গে ১০ কোটি ডোজ পেতে ১৬০ কোটি ডলারের চুক্তি করেছে। এর আগে মে মাসে অষ্ট্রাজেনেকার ভ্যাকসিন পেতে অক্সফোর্ড ইউনিভার্সিটির সঙ্গে ১২০ কোটি ডলারের চুক্তি করেছে তারা।

এছাড়া জনসন এন্ড জনসন এর ভ্যাকসিনের জন্য ৪৫ কোটি ৬০ লাখ ডলার এবং মডেরনার সঙ্গে ৪৮ কোটি ৬০ লাখ ডলার ও ইমার্জেন্ট বায়োসলিউশনের সঙ্গে ৬২ কোটি ৮০ লাখ ডলারের চুক্তি করেছে দেশটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Donald Terror! ২৩ জুলাই, ২০২০, ১১:১৫ পিএম says : 0
Earth don't think America takes COVID 1900's mission.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন