শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনে স্থূলতা: করোনা ভাইরাসে মৃত্যুর ঝুঁকি বাড়ায়, কম খাওয়ার পরামর্শ

যুক্তরাজ্য সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ৯:৫২ এএম

গ্রেট ব্রিটেনে করোনা মহামারিতে মৃত্যুর ঝুঁকি কমাতে নাগরিকদের কম খাওয়ার পরামর্শ দিয়েছেন ব্রিটিশ জুনিয়র স্বাস্থ্যমন্ত্রী হেলেন হোয়াটলি।

সোমবার (জুলাই ২৭, ২০২০) স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ওজন কমাতে ব্রিটিশদের কম খাওয়া উচিত। কেননা, স্থূলতা করোনা ভাইরাসে মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তোলে।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের ইলেকট্রনিক রেকর্ডের তথ্য অনুযায়ী, অতিরিক্ত ওজনের সমস্যা থাকা ব্যক্তিদের কোভিড-১৯-এ মারা যাওয়ার ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়। আর ওই রোগীর যদি ডায়াবেটিস বা হৃদরোগের মত সমস্যা থাকে তাহলে ঝুঁকি আরও বাড়তে পারে।

এক গবেষণায় দেখা গেছে, ব্রিটিশ হাসপাতালগুলোর আইসিইউ’তে থাকা রোগীদের ৭৩ শতাংশই অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছিলেন।

ব্রিটিশ নাগরিকদের ৬৪ শতাংশেরই অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে। গবেষণা বলছে, বয়স বেশি হলে এবং জটিল স্বাস্থ্য সমস্যা থাকলে পুরুষদের জন্য করোনায় জটিলভাবে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি-র এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির হাসপাতালে ভর্তি হওয়া প্রায় ১৭ হাজার কোভিড-১৯ রোগীকে নিয়ে করা এক গবেষণায় দেখা গেছে, অপেক্ষাকৃত কম ওজনের ব্যক্তিদের তুলনায় যাদের অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে; করোনায় তাদের মৃত্যুর ঝুঁকি অপেক্ষাকৃত বেশি।

কেন অতিরিক্ত ওজন ঝুঁকি তৈরি করছে? আপনার ওজন অতিরিক্ত হওয়া মানে আপনি দেহে অতিরিক্ত চর্বি বহন করছেন। অর্থাৎ আপনি শতভাগ ফিট নন। আর ফিটনেস যত কম হবে, আপনার ফুসফুসের কর্মক্ষমতা তত কমবে। এর ফলে আপনার রক্তে এবং শরীরের বিভিন্ন জায়গায় অক্সিজেন পৌঁছাতে সমস্যা হবে। এর ফলে শরীরে রক্ত চলাচল এবং আপনার হৃৎপিণ্ড ক্ষতিগ্রস্ত হবে।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাভিদ সাত্তার বলেন, ‘অতিরিক্ত ওজনের ব্যক্তিদের শরীরে অক্সিজেনের চাহিদা বেশি থাকে। তার মানে, তাদের শরীর যথেষ্ট চাপের মধ্যে দিয়ে কাজ করে।’

করোনাভাইরাসের মত একটি ভাইরাস প্রাদুর্ভাবের সময় এই বিষয়টি গুরুতর হতে পারে।

রিডিং বিশ্ববিদ্যালয়ের ডাক্তার ডিয়ান সেলাইয়াহ বলেন, শরীরের প্রধান অঙ্গগুলোয় যথেষ্ট অক্সিজেন না যাওয়ায় স্থূল দেহ এক পর্যায়ে চাপ নিতে পারে না।

এ কারণে আইসিইউতে থাকা স্বাভাবিক ওজনের মানুষের তুলনায় অতিরিক্ত ওজনের মানুষের শ্বাস প্রশ্বাসে সহায়তা ও কিডনির কার্যক্রম চালানোর জন্য সহায়তা বেশি প্রয়োজন হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন