শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শাপলা ফুলেই বেঁচে আছেন সান্তাহারের শহীদুল ইসলাম

মো. মনসুর আলী, আদমদীঘি (বগুড়া) থেকে : | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ১২:০২ এএম

বর্ষায় হাওড় বিল, পুকুর, ডোবাসহ বিভিন্ন স্থানে ফুটে জাতীয় ফুল শাপলা। গরীব লোকজন শাপলাকে সবজি হিসাবে খাচ্ছে। এ জন্য ফেরি করে বিক্রি হচ্ছে শাপলা ফুল।

সান্তাহার বাজারে বর্তমানে শাপলা ফুল বিক্রি হয়। আর অনেকেই শহরজুড়ে শাপলা ফুল বিক্রি করতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঘুরে বেড়ায়। বর্ষা মওসুমে শাপলা ফুল অনেক গরীব পরিবারের আয়ের পথ করে দিয়েছে।
এবার বগুড়ার আদমদীঘিসহ উত্তরাঞ্চলের প্রায় সর্বত্র শাপলা ফুল ফুটেছে। গতকাল সকালের দিকে সান্তাহার জংশন এলাকায় শাপলা ফুল ফেরি করে বিক্রি করতে দেখা যায় শহরের পার্শ্ববর্তী পাল্লা গ্রামের মো. শহিদুল ইসলামকে। তিনি জানান, প্রতিদিন সকালে স্থানীয় রক্তদহ বিল, ছাতনী-ঢ়েকরা থেকে মারশন পর্যন্ত রেললাইনের দুই পাশের ডোবা এবং সাইলো সড়কের ধারের খাল থেকে শাপলা তুলে শহরের স্টেশন রোডসহ বিভিন্ন এলাকায় ঘুরে ফেরি করে বিক্রি করেন।
দাম কম হওয়ায় অনেকে সবজি হিসাবে খাচ্ছেন। আবার কেউ জাতীয় ফুল হিসাবে পরিবারের ছোট ছোট ছেলে-মেয়ের জন্য কিনেন। দিনে বিক্রি হয় ২৫০ থেকে ৩০০ টাকার। এতে কোনভাবে সংসার চলে যাচ্ছে। গত চার বছর ধরে বর্ষা মৌসুমে তিনি শাপলা বিক্রি করেই জীবিকা নির্বাহ করছেন। তিনি আরো জানান, অন্যান্য বছরের চেয়ে এবার অনেক বেশি শাপলা ফুটেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন