শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শোক দিবসে একসঙ্গে ২০ জনের বেশি শ্রদ্ধা নয়

স্বাস্থ্য মন্ত্রণালায়ের গাইডলাইন প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২০, ১২:০১ এএম

১৫ আগস্ট জাতীয় শোক দিবস। স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী। এবারের জাতীয় শোক দিবসের আয়োজনে একসঙ্গে ২০ জনের বেশি শ্রদ্ধা জানাতে পারবেন না। আর এই বিশ জনকে অন্তত তিন ফুট দুরত্ব বজায় রাখতে দিক-নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এছাড়া মন্ত্রণালয়ের নির্দেশে বলা হয়েছে, জ্বর-সর্দি নিয়ে কেউ অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না। গতকাল বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশনাযুক্ত একটি গাইডলাইন প্রকাশ করেছে স্বাস্থ্য মন্ত্রণালায়।
সেখানে বলা হয়েছে- ১. শ্রদ্ধাজ্ঞাপন স্থানে একসঙ্গে ১৫-২০ জনের বেশি মানুষ প্রবেশ করতে পারবেন না। আগত ব্যক্তিবর্গ নির্দিষ্ট দুরত্ব (৩ফুট/কমপক্ষে ২ হাত) বজায় রেখে লাইন করে সারিবদ্ধভাবে প্রবেশ করবেন এবং শ্রদ্ধাজ্ঞাপন শেষে বের হয়ে যাবেন। সম্ভব হলে পুরো পথ পরিক্রমাটি গোল চিহ্ন দিয়ে নির্দিষ্ট করা যেতে পারে। ২. অনুষ্ঠান স্থলের প্রবেশ ও বের হওয়ার পথ পৃথক ও নির্দিষ্ট করতে হবে। ৩. জনসমাগম যথা সম্ভব কম রাখতে হবে। অনুষ্ঠান স্থল বা কক্ষের আয়তনের উপর লোকসংখ্যার উপস্থিতি নির্ধারণ করতে হবে। ৪. অনুষ্ঠানে সকলের মাস্ক পরিধান বাধ্যতাম‚লক, মাস্ক ব্যতীত কাউকে অনুষ্ঠান প্রাঙ্গনে প্রবেশ করতে দেওয়া যাবে না। ৫. প্রবেশ পথে সাবান পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা যেতে পারে। সম্ভব না হলে হ্যান্ড স্যানিটাইজারের সরবরাহ ও ব্যবহার নিশ্চিত করতে হবে। ৬. অনুষ্ঠানস্থলে একজন থেকে আরেকজন নির্দিষ্ট দূরত্ব (৩ফুট/কমপক্ষে ২ হাত) বজায় রেখে বসার ব্যবস্থা করতে হবে। প্রয়োজনে বসার স্থানটি নির্দিষ্ট করে দিতে হবে। ৭. হাঁচি বা কাশির সময় টিস্যু অথবা কনুই দিয়ে মুখ ও নাক ঢাকতে হবে এবং ব্যবহৃত টিস্যু ও বর্জ্য নির্দিষ্ট জায়গায় ফেলতে হবে। জরুরি বর্জ্য অপসারণের ব্যবস্থা স্থাপন করতে হবে।
স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং স্বাস্থ্য বিভাগের সকল নির্দেশনা যথাযথভাবে পালন করতে বলা হয়েছে গাইডলাইনে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন