ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেন শুরু হচ্ছে ৯০ মিনিটে করোনা টেস্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২০, ১০:৩২ এএম

ব্রিটেনে করোনা পরীক্ষার নতুন পদ্ধতি চালু হতে যাচ্ছে, যাতে ৯০ মিনিটের মধ্যে ফল জানা যাবে। ব্রিটিশ হাসপাতাল, কেয়ার হোমস এবং ল্যাবরেটরিতে এই পদ্ধতিতে লাখ লাখ মানুষের করোনা পরীক্ষা করা হবে। সোমবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এই তথ্য জানিয়েছেন।

জানা গেছে, আগামী সপ্তাহ থেকে এই পদ্ধতি চালু হবে। এর নাম দেয়া হয়েছে ‘অন-দ্য-স্পট’ টেস্ট। এতে সোয়াব ও রক্তের নমুনার ডিএনএ পর্যবেক্ষণ করে ভাইরাসের অস্তিত্ব সম্পর্কে অবগত হওয়া যাবে। নতুন এই শনাক্তকরণ টেস্টের কারণে করোনাভাইরাসের সংক্রমণ ও ঋতুভিত্তিক জ্বরের পার্থক্য আরো দ্রুত সময়ের মধ্যে জানানো সম্ভব হবে।

বর্তমানে যুক্তরাজ্যে শনাক্তকরণ টেস্টের ৭৫ শতাংশের ফলাফল ২৪ ঘণ্টা পর আসছে। বাকি ২৫ শতাংশের ফলাফলের জন্য রোগীদের ২-৩ দিন পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। নতুন শনাক্তকরণ টেস্ট নিয়ে বেশ আশাবাদী যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। তিনি বলেন, ‘আসছে শীতে এই পদ্ধতি খুব বেশি ফলদায়ক হবে। খুব দ্রুত রোগীদের শনাক্ত করা সম্ভব হবে।’ তিনি বলেন, ‘এটি জীবন বাঁচানোর মতোই একটি আবিষ্কার। অন-দ্য-স্পট টেস্ট কিটের মাধ্যমে মাত্র ৯০ মিনিটেই ফলাফল প্রাপ্তি সম্ভব। যার কারণে স্বল্প সময়ের মধ্যে লাখ লাখ টেস্ট করা সম্ভব হবে।’

জানা যায়, আগামী সপ্তাহ থেকে ব্রিটেনে ৫ লাখ নতুন র‍্যাপিড ‘অন-দ্য-স্পট’ টেস্ট কিট আনা হবে। যা দেশটির বিভিন্ন ল্যাব ও হাসপাতালে সরবরাহ করা হবে। বছরের বাকি সময়ে আরো কয়েক কোটি কিট মজুদ করবে সরকার। সেইসঙ্গে ৫ হাজার ডিএনএ মেশিন যুক্তরাজ্যের বিভিন্ন ল্যাব ও হাসপাতালে প্রতিস্থাপন করা হবে। এ প্রসঙ্গে যুক্তরাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, আগের ডিএনএ মেশিনগুলোর সঙ্গে এসব মেশিন একসঙ্গে কাজ করা শুরু করলে আসছে মাসগুলোতে ৫৮ লাখ শনাক্তকরণ টেস্টের ফলাফল বের করা সম্ভব হবে। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
সবুজ ৪ আগস্ট, ২০২০, ১০:৪০ এএম says : 0
আমাদের দেশেও এরকম শুরু হওয়া দরকার
Total Reply(0)
জান্নাত ৪ আগস্ট, ২০২০, ১০:৪৫ এএম says : 0
আর আমাদের দেশে ফল জানার জন্য কত দিন অপেক্ষা করতে হয়, তা বলা মুশকিল
Total Reply(0)
মাসউদ বাগেরহাট Masud Bagerhat ৪ আগস্ট, ২০২০, ১০:৫৩ এএম says : 0
বাংলাদেশে এই সার্ভিসটি অতিদ্রুত পাওয়ার জোর আবেদন জানাচ্ছি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন