মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৪০৪ কোটি টাকা আয়কর দিতে হবে ব্র্যাককে

প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটির (ব্র্যাক) কাছে পাওনা হিসেবে ৪০৪ কোটি টাকা কর সরকারকে পরিশোধ করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। গতকাল বুধবার এ সংক্রান্ত সরকারের করা আপিল মঞ্জুর করে প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ এ রায় দেন। আদালতে ব্র্যাকের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও মো. আসাদুজ্জামান। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল রাশেদ জাহাঙ্গীর শুনানি করেন। রায়ের পর রাষ্ট্রপক্ষে নিয়োজিত কৌঁসুলি বলেন, ব্র্যাকের প্রদেয় আয়কর অব্যাহতিযোগ্য নয় বলে আপিল বিভাগ ১১টি আপিল মঞ্জুর করে রায় দিয়েছেন।
আপিল বিভাগের এই রায় পুনর্বিবেচনার আবেদন করবেন কি নাÑব্র্যাকের পক্ষের আইনজীবী আসাদুজ্জামান কাছে জানতে চাইলে তিনি বলেন, রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পাওয়ার পর তা দেখে সিদ্ধান্ত নেয়া হবে।
এর আগে হাইকোর্ট ব্র্যাককে জনহিতকর প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করে করের টাকা পরিশোধের দায় থেকে অব্যাহতি দেন। ২০১৪ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্টের দেয়া এই রায়ের বিরুদ্ধে পৃথক ১১টি আপিল করে কমিশনার অব ট্যাক্স, ঢাকা। শুনানি শেষে আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল করে দিয়ে ব্র্যাককে করের অর্থ পরিশোধ করতে আদেশ দেন।
জানা যায়, ১৯৯৩-৯৪ থেকে ২০১১-১২ সাল পর্যন্ত মোট ১১ করবর্ষে মোট ৪০৪ কোটি ২০ লাখ টাকা আদায়ে জরিমানা দাবিনামা জারি করে ঢাকার ডেপুটি কর কমিশনার। এরপর ট্যাক্সের অ্যাপিলেট ট্রাইব্যুনালে মামলা করে ব্র্যাক। দুটি আদালতই কর আদেশ বহাল রাখেন। এই রায়ের বিরুদ্ধে কমিশনার অফ ট্যাক্সেস গত বছর ১১টি আপিলের আবেদন করে। ২০১৪ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট ব্র্যাককে জনহিতকর প্রতিষ্ঠান হিসেবে উল্লেখ করে কর থেকে অব্যাহতি প্রদানের রায় দেন। পরে এর বিরুদ্ধে ১১টি আপিল দায়ের করে ঢাকার কর কমিশনার। সেই আবেদনের শুনানি শেষে হাইকোর্টের রায় বাতিল করে কর কমিশনারের সিদ্ধান্ত বহাল রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন