ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বৈরুত বিস্ফোরণ: উদ্ধারকাজে অংশ নিতে ইরানের সেনাবাহিনীর প্রস্তুতি ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২০, ৯:৪৫ এএম | আপডেট : ১০:৫২ এএম, ৬ আগস্ট, ২০২০

বৈরুত বিস্ফোরণের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে দেশটিকে সহযোগিতা করার জন্য নিজের প্রস্তুতি ঘোষণা করেছে ইরানের সশস্ত্র বাহিনী। সশস্ত্র বাহিনীর চিফস অব স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি বুধবার লেবাননের সেনাপ্রধান জোসেফ আউনের কাছে পাঠানো এক বার্তায় তার বাহিনীর এ প্রস্তুতির কথা ঘোষণা করেন।

বার্তায় তিনি এ বেদনাদায়ক ঘটনায় লেবাননের সরকার ও জনগণকে শোক ও সমবেদনা জানান।

এ ঘটনায় শোক প্রকাশ করতে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহর কাছেও পৃথক বার্তা পঠিয়েছেন জেনারেল বাকেরি। বার্তায় তিনি বলেন, ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রামে যে হিজবুল্লাহ সম্মুখভাগে থেকে লড়াই করছে বৈরুত বিস্ফোরণের পর উদ্ধার ও ত্রাণ তৎপরাতায় সেই হিজবুল্লাহকে অনেক বড় দায়িত্ব পালন করতে হবে।

এদিকে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বুধবার লেবাননের প্রতিরক্ষামন্ত্রী জেইনা আকারের সঙ্গে টেলিফোনে কথা বলেন। তিনি বৈরুত বিস্ফোরণের ক্ষয়ক্ষতি কাটাতে সব রকম সহযোগিতা করতে তেহরান প্রস্তুত রয়েছে।

লেবাননের রাজধানী বৈরুতের সমুদ্রবন্দরের কাছে একটি দাহ্য পদার্থের গুদামে গত মঙ্গলবার বিকেলে এক বিস্ফোরণ ঘটে। ওই দাহ্য পদার্থের পাশেই ছিল অ্যামোনিয়াম নাইট্রেটের বিশাল গুদাম। প্রথম বিস্ফোরণটি ছোট হলেও অ্যামোনিয়াম নাইট্রেটের গুদামে আরেকটি বিস্ফোরণ ঘটে এবং দ্বিতীয় বিস্ফোরণের শব্দে গোটা বৈরুত শহর কেঁপে ওঠে; অনেকে এটিকে ভূমিকম্প বলেও মনে করেন।

এই ভয়াবহ দুর্ঘটনায় এখন পর্যন্ত কর্তৃপক্ষ ১৫০ জনের নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন। আহত হয়েছেন চার হাজারের বেশি মানুষ। এ ছাড়া, এর ফলে অবকাঠামোর অপূরণীয় ক্ষতি হয়েছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন