শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দৃষ্টি প্রতিবন্ধীদের পথ দেখাবে গণস্বাস্থ্যের ‘ব্লাইন্ড স্টিক’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

দেশে দৃষ্টি প্রতিবন্ধীর সংখ্যা কয়েক লাখ। এই দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবন করেছে ‘ব্লাইন্ড স্টিক’। এটি দৃষ্টি প্রতিবন্ধীদের চলাচলে বিভিন্নভাবে সঙ্কেত দিয়ে সাহায্য করবে। গতকাল গণস্বাস্থ্য কেন্দ্র তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন এই উদ্ভাবনের বিষয়টি প্রকাশ করেছে। ব্লাইন্ড স্টিকটি উদ্ভাবনে কাজ করেছেন গণবিশ্ববিদালয়ের মেডিক্যাল ফিজিকস অ্যান্ড বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী তন্ময় রায় ও তার দল।

রাস্তায় চলাচল এবং বাসায় হাঁটাচলার সময় দৃষ্টি প্রতিবন্ধীদের সামনে এই স্টিক কোনো বাঁধা থাকলে সঙ্কেত দেবে তারবিহীন হেডফোনের মাধ্যমে; যা কাজ করবে আল্ট্রাসনোমিটারে। এছাড়া রাস্তার কোথাও উঁচু-নিচু থাকলে সেটিও সঙ্কেত দিয়ে চোখে দেখতে না পাওয়া ব্যক্তিকে জানিয়ে দেবে এ স্টিক।
স্টিকটিতে জিপিএস সিস্টেম থাকায় কোনো অন্ধ ব্যক্তি হারিয়ে গেলে তার লোকেশন ট্র্যাক করে তাকে খুঁজে পাওয়া যাবে। এছাড়া এতে রয়েছে ওয়াটার সেন্সর; যা দৃষ্টি প্রতিবন্ধীর চলাচলের পথে পানি থাকলে এর ব্যবহারকারীকে সতর্ক করে দেবে স্টিকটি। এই স্টিকে রয়েছে পালস সেন্সর, যার মাধ্যমে একজন অন্ধ ব্যক্তির পালসও পরিমাপ করা যাবে। আর জরুরি বোতামের মাধ্যমে ব্যবহারকারী সাহায্যের জন্য আবেদন জানাতে পারবেন খুব সহজেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন