সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘ঢাকায় আবর্জনা থাকবে না’

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধীনে আমিন বাজারে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হলে ঢাকা শহরে আর ময়লা-আবর্জনা থাকবে না- বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।
গতকাল শনিবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন আমিন বাজারে ডাম্পিং স্টেশন এবং গাবতলীর মেকানিক্যাল ওয়ার্কশপ পরিদর্শনকালে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপিত হলে সেখানে প্রতিদিন তিন হাজার টন ময়লা-আবর্জনার প্রয়োজন হবে। এত পরিমাণ ময়লা-আবর্জনা সংগ্রহ করে বিদ্যুৎ প্ল্যান্টে দিলে ঢাকা শহরের যেখানে সেখানে ময়লা-আবর্জনার স্ত‚প আর থাকবে না। ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধীনে আমিন বাজারে নির্মিতব্য দেশের প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্ট স্থাপিত হলে রাজধানীর রাস্তাঘাট এবং খাল-বিলসহ যত্রতত্র ময়লা পড়ে থাকবে না।
তাজুল ইসলাম বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পটি তার স্বপ্নের প্রকল্প। এ প্রকল্পে কোনো প্রকার অনিয়ম-দুর্নীতি বরদাশত করা হবে না। বিদেশি এক কোম্পানির সঙ্গে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে চুক্তি করা হবে। চুক্তি হওয়ার ১৮ মাসের মধ্যেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। যদিও তারা এর থেকে কিছুটা সময় বেশি চেয়েছেন। চূড়ান্ত চুক্তির সময় বিষয়টা ফয়সালা হবে। ঢাকার দুই সিটি করপোরেশনসহ দেশের সব শহরকে পরিচ্ছন্ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে পরিকল্পনা গ্রহণ করেছেন সেই পরিকল্পনা অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। খুব শিগগিরই পরিচ্ছন্ন শহর গড়ে তোলা সম্ভব হবে।
মন্ত্রী বলেন, শহরকে পরিচ্ছন্ন করতে বর্তমান যন্ত্রপাতির পাশাপাশি আধুনিক যন্ত্রপাতি সংযোজন করা হবে। সিটি করপোরেশন আওতাধীন অবৈধ দখল হওয়া জায়গাগুলো অতিদ্রুত দখলমুক্ত করা হবে।
এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম এবং সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন