ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সহস্রাধিক চীনা নাগরিকের ভিসা বাতিল করেছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১:১১ পিএম

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার ক্রমবর্ধমান বৈরিতার পরিণতি ভোগ করতে হচ্ছে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়া লাখ লাখ চীনা শিক্ষার্থীকে। সহস্রাধিক চীনা নাগরিকের ভিসা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। চীনা গুপ্তচরবৃত্তির বিষয়ে নিরাপত্তা উদ্বেগ থেকেই এমন সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। মার্কিন বিমানবন্দরগুলোতে এখন চীন থেকে যাওয়া শিক্ষার্থীদের সন্দেহভাজন প্রযুক্তি পাচারকারী হিসেবে দেখা হচ্ছে। বিশেষ করে দেশে ফেরার সময় তাদের ওপর শ্যেন দৃষ্টি রাখা হচ্ছে।
গত মে মাসেই দেশটির প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছিলেন, চীনা ছাত্রদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কঠোর হবে আমেরিকা। তবে এই প্রথম সরকারিভাবে জানানো হয় কতজন ছাত্রের ভিসা বাতিল হয়েছে।
মার্কিন সচিব মাইক পম্পেও জানিয়েছিলেন, বিশ্ববিদ্যালয়গুলিতে চীনা ছাত্ররা কী কাজ করছে, তার দিকে কড়া নজর রাখতে হবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের পক্ষ থেকে নোটিস পাঠানো হয়েছে। যাতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় থেকে বৌদ্ধিক তথ্য চুরি হচ্ছে কি না, সে দিকে খেয়াল রাখতে হবে।
চীনা ছাত্রদের ভিসা দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র কড়া মনোভাব আগেই নিয়েছিল। কিন্তু কতজন ছাত্রের ভিসা বাতিল হয়েছে, সে বিষয়ে দীর্ঘদিন পর্যন্ত তথ্য দেয়নি অ্যামেরিকা। বুধবার প্রথম যুক্তরাষ্ট্র এ বিষয়ে তথ্য প্রকাশ করে। সেখানেই জানা যায়, ১ হাজারের অধিক ছাত্রের ভিসা বাতিল হয়েছে।
নভেম্বরে মার্কিন নির্বাচন। চীনের বিরুদ্ধে সরব হয়ে মার্কিন নাগরিকদের ভাবাবেগ ব্যবহার করতে চাইছেন ট্রাম্প। এমনই অভিযোগ বিরোধীদের। ট্রাম্প যেভাবে চীনের ছাত্রদের আক্রমণ করছেন, তা নিয়ে প্রকাশ্যেই মুখ খুলেছেন বিরোধী প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। তারা ক্ষমতায় এলে ট্রাম্পের নীতির পরিবর্তন হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন