বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্রহ্মপুত্র খননে অনিয়মের অভিযোগ

মো. শামসুল আলম খান ও ফজলে এলাহি ঢালী : | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ব্রহ্মপুত্র নদ কে ২৭৬৩ কোটি ৬০ লক্ষ টাকা ব্যয়ে জামালপুরের পুলালাকান্দি থেকে গাজীপুরের টোক পর্যন্ত ২২৭ কিলোমিটার খননের কাজ চলছে। কিন্তু সরকারি বিধি মোতাবেক ১০ ফুট গভীরতা থাকার কথা থাকলেও সেভাবে না করে সরু খাল এর আকারে খনন কাজ চলছে।এই কাজ কে ঘিরে নগরবাসীদের মাঝে তীব্র অসন্তোষ দেখা দিয়েছে

গতকাল রোববার স্থানীয় এক প্রেসক্লাবে ব্রহ্মপুত্র সুরক্ষা আন্দোলন এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে খননের নামে ব্রহ্মপুত্র নদ কে খালে পরিণত করা হচ্ছে বলে অভিযোগ করে অবিলম্বে তা বন্ধ করার দাবি জানান ব্রহ্মপুত্র সুরক্ষা আন্দোলনেগ্ধ-র পক্ষে প্রধান সমন্বয়কারী আবুল কালাম আল আজাদ। সংবাদ সম্মেলনে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন শাহ নুরুজ্জামান, মাহমুদ পারভেজ।
বক্তারা দাবি করেন, ব্রহ্মপুত্র নদটি ১ থেকে ২ কিলোমিটার প্রশস্ত হওয়া দরকার, সেখানে মাত্র ১০০ মিটার খাল খনন করা হচ্ছে। যেখানে ২/৩ চ্যানেল ছিল সেখানে মাত্র ১টি চ্যানেল রাখা হচ্ছে বাকিগুলোকে বালু ফেলে ভরাট করে ফেলা হচ্ছে, ফলে অবৈধ দখলদারদের দখলের সুযোগ সৃষ্টি হচ্ছে। আভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ এবং জেলা প্রশাসনের নাকের ডগায় এমন ঘটনা ঘটলেও নজরে পড়ছে না কারো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ব্রহ্মপুত্র নদ খননের উদ্যোগ গ্রহণ করেছেন। হাজার হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়নের যে কাজ চলছে তা এখন অনিয়ম ও দুর্নীতির কারণে ভেস্তে যেতে বসেছে।
সংবাদ সম্মেলনে ব্রহ্মপুত্র সুরক্ষা আন্দোলনের প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ লিখিত বক্তব্য বিভিন্ন দাবি উপস্থাপন করেন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Azadul Mobarak Safiq ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১:৫৯ পিএম says : 0
আমরা খাল খনন চাইনা নদী খনন চাই। ব্রহ্মপুত্র খননের নামে দুর্নীতি লুটপাট ময়মনসিংহবাসী বরদাশত করবে না।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন