বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কোম্পানি হলে গলার কাঁটা হবে বিদ্যুৎ : গণছুটিতে কর্মকর্তা-কর্মচারীরা

প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা
ময়মনসিংহ আঞ্চলিক অফিস : বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন ও পুনঃ সংযোগ ফি ক্যাটাগরিতে সিঙ্গেল ফেজ বর্তমানে ৬শ’ টাকা। এ টাকা গ্রাহকের জন্য সহনীয়।
কিন্তু কোম্পানি হলে এটি হয়ে উঠবে গলার কাঁটা। সেখানে গ্রাহককে গুনতে হবে ৯শ’ টাকা। শুধু কি তাই, এ ক্যাটাগরিতে তিন ফেজ ও এইচটি সংযোগ বাবদও গ্রাহককে অতিরিক্ত গুনতে হবে ৩শ’ ও ৪ হাজার টাকা। ফলে কোম্পানি হলে বিদ্যুৎ হয়ে উঠবে গ্রাহকের গলার কাঁটা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারের পর বিদ্যুতের দাম যোগাতেই গলদঘর্ম হতে হবে স্থানীয় জনসাধারণকে। এদিকে, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে (পিডিবি) কোম্পানি গঠনের ঘটনার প্রতিবাদে ক্ষোভে ফুঁসে উঠেছে ময়মনসিংহ বিভাগীয় অঞ্চলের কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকরা। তারা পূর্ব ঘোষিত তিন দিনের গণছুটির প্রথম দিন পাড়ি দিয়েছে। জরুরি গুরুত্বপূর্ণ কাজ ছাড়া অন্য কোন কাজে দেখা যায়নি কর্মচারীদের। ফলে অনেকটাই অচল হয়ে পড়ে পিডিবি।
স্থানীয় কর্মকর্তা-কর্মচারীরা জানায়, সার্ভিস ক্যাবল মেরামত, সার্ভিস ক্রিম পিট লাগানো, মিটার পরীক্ষা, মিটার স্থাপন, মিটার পরিদর্শনসহ বিভিন্ন কাজ বিনামূল্য করছে পিডিবি। কিন্তু কোম্পানি হলে এখানে গ্রাহকদের গুনতে হবে কাড়ি কাড়ি টাকা। এ অবস্থায় কোম্পানি গঠনের খবর গ্রাহকদের কাছেও ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হিসেবে দেখা দিয়েছে।
এদিকে, ময়মনসিংহের সিবিএর সাধারণ সম্পাদক ও জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আওলাদ হোসেন বলেছেন, বঙ্গবন্ধুর সৃষ্ট বাংলাদেশ কোন কুচক্রীমহল যেমন ধ্বংস করতে পারবে না। ঠিক তেমনি বঙ্গবন্ধুর সৃষ্ট বিদ্যুৎ উন্নয়ন বোর্ড তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে তার অনুকম্পা থাকলে কেউ ভেঙে টুকরো টুকরো করতে পারবে না।
দৃঢ়তার সঙ্গে এ নেতা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনবান্ধব শ্রমিক বান্ধব সরকার। বেগম খালেদা জিয়া আদমজীসহ অসংখ্য কল-কারখানা বন্ধ করে দিয়ে শ্রমিকদের বেকার করে দিয়েছিলেন। শেখ হাসিনা ক্ষমতায় এসে অধিকাংশ জুট মিলগুলো রাষ্ট্র ও শ্রমিকের স্বার্থে তা পুনরায় চালু করে দিয়েছেন। শেখ হাসিনার হাতে গড়া সংগঠন জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগ বি-১৯০২ সিবিএ মনে করে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কখনও কোম্পানী হবে না। এজন্য তিনি প্রধানমন্ত্রীর জরুরি হস্তক্ষেপ কামনা করেন।
মঙ্গলবার সকাল ১১টায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে কোম্পানী গঠনের প্রতিবাদে গণছুটির প্রথমদিনের কর্মসূচী পালন করতে গিয়ে তিনি কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে এসব কথা বলেন।
পিডিবির ময়মনসিংহ সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ইউসুফ জাঁই-এর সভাপতিত্বে কেওয়াটখালীতে ময়নসিংহ অঞ্চলের বিউবো কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের মানববন্ধন কর্মসূচিতে সিবিএ সাধারণ সম্পাদক সৈয়দ আওলাদ হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন সিবিএ বিদ্যুৎ-এর সভাপতি এমদাদুল হক, জাকারিয়া খান, আতিকুল ইসলাম, আমিনুল ইসলাম, আবুল হাসেম প্রমুখ।
সভাপতির বক্তব্যে পিডিবির ময়মনসিংহ সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ইউসুফ জাঁই বলেন, পিডিবিকে কোম্পানী হিসেবে ঘোষণা দিলে গ্রাহকের দুর্ভোগও বেড়ে যাবে। এদিক থেকে সতের কোটি জনগণকে বাঁচতে হলে সরকারের এ সিদ্ধান্তকে অনতিবিলম্বে প্রত্যাহার করতে হবে। আর না হলে জনগণ আগাম দুর্ভোগের কথা চিন্তা করে নিজেরাই মাঠে নেমে পড়তে পারে। এ সব বিষয় বিবেচনা করে বঙ্গবন্ধু কন্যাকে সংকট নিরসনে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন