ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ভূগভস্থ অপটিক্যাল ফাইবার স্থাপন ও মেরামতে লাগবে বিটিআরসির অনুমোদন

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার স্থাপন এবং ক্ষতিগ্রস্ত হলে সংস্কারের জন্য টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) অনুমোদন নিতে হবে।
এছাড়া ট্রান্সমিশন লাইসেন্সপ্রাপ্ত ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) অপারেটর ব্যতীত অন্য কোনো টেলিকম অপারেটরের কমিশনের অনুমোদন ব্যতীত নতুন করে কোনো প্রকার অপটিক্যাল ফাইবার স্থাপন করার কোনো সুযোগ নেই। গত ৯ আগস্ট বিটিআরসির ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন বিভাগের সিনিয়র সহকারী পরিচালক শারমিন সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে অনুমোদনহীন ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার স্থাপন বিষয়ে এই নির্দেশনা প্রদান করা হয়। কমিশনের ওই নির্দেশনায় বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, সড়ক ও জনপথ বিভাগের প্রকল্পাধীন রাস্তা খনন কার্যক্রমে ক্ষতিগ্রস্ত টেলিকম অপারেটরসমূহ কোনো প্রকার অনুমোদন ব্যতীত নতুন করে অপটিক্যাল ফাইবার পুনঃস্থাপন করছে। ক্ষেত্রবিশেষ নতুন রুটও ব্যবহার করা হচ্ছে। ট্রান্সমিশন লাইসেন্সপ্রাপ্ত এনটিটিএন অপারেটর টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল), বাংলাদেশ রেলওয়ে, পাওয়ার গ্রিড কোম্পানি (পিজিসিবি), ফাইবার এট হোম ও সামিট কমিউনিকেশনস ব্যতীত অন্য কোনো টেলিকম অপারেটরের বিটিআরসির অনুমোদন ছাড়া নতুন করে কোনো প্রকার অপটিক্যাল ফাইবার স্থাপন করার কোনো সুযোগ নেই। সড়ক ও জনপথের খনন কার্যক্রমে কোনো ফাইবার ক্ষতিগ্রস্ত হলে একই স্থানে নতুন ফাইবার পুনঃস্থাপনের ক্ষেত্রে বিটিআরসি’কে অবগত করতে হবে এবং পুনঃস্থাপনের প্রয়োজন হলে যথাযথ আইনি ভিত্তিসহ কারণ উল্লেখ করে কমিশনের কাছে অনুমোদন গ্রহণ করতে হবে। বিটিআরসির এই নির্দেশনার ব্যত্যয় হলে কিংবা অমান্য করে ফাইবার অপটিক্যাল ক্যাবল স্থাপন কিংবা কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংশ্লিষ্ট অভিযোগ পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে চিঠিতে জানানো হয়।
কমিশন সূত্রে জানা যায়, সড়ক ও জনপথের ঢাকা-টাঙ্গাইল (এলেঙ্গা) মহাসড়কের চার লেনের কাজ চলছে। এই প্রকল্প বাস্তবায়নকালে এবং সড়ক সংস্কার ও বর্ধিত করার ক্ষেত্রে কোনো কোনো টেলিকম প্রতিষ্ঠানের অপটিক্যাল ফাইবার সংযোগ ক্ষতিগ্রস্ত হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে টেলিকম কোম্পানিগুলো ক্ষতিগ্রস্ত ফাইবারের স্থলে নতুন ফাইবার স্থাপন করছে। আবার নতুন রুট তৈরি করে অপটিক্যাল ফাইবার স্থাপনের ঘটনাও ঘটছে বলে সম্প্রতি বিটিআরসির কাছে লিখিত অভিযোগ করা হয়। ওই অভিযোগের ভিত্তিতে বিটিআরসি খোঁজ নিয়ে সত্যতা খুঁজে পায়। এরই প্রেক্ষিতে কমিশনের অনুমোদন ব্যতীত নতুন অপটিক্যাল ফাইবার স্থাপনে এই বিধি-নিষেধ আরোপের নির্দেশনা প্রদান করা হলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন