বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভূমি কমিশন আইন সংশোধনের প্রতিবাদে ৩ পার্বত্য জেলায় হরতাল পালিত

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনের প্রতিবাদে এবং সংশোধনী বাতিলের দাবিতে পাঁচটি বাঙালি সংগঠনের ডাকে তিন পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যায় হরতাল পালিত হয়েছে। হরতালের কারণে গতকাল সকাল থেকে তিন জেলার অভ্যন্তরীণ ও দূরপাল্লার সড়কের সব ধরনের যান চলাচল ছিল বন্ধ ছিল। খোলেনি কোনো ব্যবসা প্রতিষ্ঠান।
খাগড়াছড়িতে সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি থাকায় কোনো পিকেটারকে মাঠে দেখা না গেলেও বেলা ২টার দিকে রামগড়ের নাকাপায় একটি মোটরসাইকেল এবং সাড়ে ৩টার দিকে খাগড়াছড়ি-মাটিরাঙ্গা সড়কের ১০ নম্বর এলাকায় একটি চাঁদের গাড়ি ও একটি পিকআপ ভ্যান ভাঙচুর করার খবর পাওয়া গেছে। এদিকে জেলাজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। হরতালে নাশকতা এড়াতে শহরের বিভিন্ন স্থানে মোতায়েন ছিল বাড়তি পুলিশ। তবে কোথাও বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন খাগড়াছড়ি সার্কেলের সহকারী পুলিশ সুপার মো: রইছ উদ্দিন। প্রসঙ্গত, গত ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের ১৪টি সংশোধনী ভেটিং সাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। এরপর থেকেই আইনটি সংশোধনের প্রতিবাদে পার্বত্য জেলা খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবানে মিছিল, মানববন্ধন ও সমাবেশ পালন করে আসছে পার্বত্য চট্টগ্রামের বাঙালিভিত্তিক সংগঠনগুলো। এরই অংশ হিসেবে এই হরতালের ডাক দেয় পাঁচটি বাঙালি সংগঠন।
রাঙ্গামাটিতে হরতাল আরো একদিন বৃদ্ধি
রাঙ্গামাটি জেলা সংবাদদাতা : পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী আইন বাতিলের দাবিতে রাঙ্গামাটিতে গতকাল বুধবার সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে।
এদিকে ভূমি কমিশন সংশোধন আইন অধ্যাদেশ আকারে গেজেট প্রকাশের প্রতিবাদে হরতাল আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছে বাঙালি সংগঠনের নেতৃবৃন্দ। বুধবার সকাল-সন্ধ্যা হরতাল পালন শেষে বিকেলে হরতালের সমর্থনে রাঙ্গামাটি শহরে বিক্ষোভ মিছিল করেছে বাঙালি নেতাকর্মীরা।
এদিকে গতকাল বুধবার হরতাল চলাকালে সকাল থেকে দূরপাল্লার ও অভ্যন্তরীণ রুটে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল। জেলার অভ্যন্তরীণ নৌ-পথের ৬টি রুটে কোনো নৌযান চলাচল করেনি। শহরের তবলছড়ি, রিজার্ভ বাজার, বনরূপা, কলেজ গেট এলাকায় সব দোকানপাট বন্ধ ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন