ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সাথে নরেন্দ্র মোদির বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫৬ পিএম

প্রতিবেশী দেশগুলোর সাথে চলমান সঙ্কটের মধ্যেই শ্রীলঙ্কার সঙ্গে আজ শীর্ষ পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক করল ভারত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অনলাইনে ভিডিও কলের মাধ্যমে আলোচনা করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের সঙ্গে।

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীন ও পাকিস্তানের সাথে চলমান সংঘাত, পাশপাশি নেপাল ও বাংলাদেশের সাথেও সম্পর্কের অবনতি, এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কাকে পাশে রাখতেই এই বৈঠক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। করোনা মহামারি কবলিত বিশ্বে সমন্বয় বাড়ানো, বুদ্ধ-কূটনীতিকে উস্কে দু’দেশের মধ্যে বাণিজ্যিক ও সাংস্কৃতিক বন্ধন সুদৃঢ় করার মতো বিষয়সহ আঞ্চলিক গুরুত্ব রয়েছে এমন সমস্ত বিষয় নিয়েই মত বিনিময় হয়েছে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়। শ্রীলঙ্কায় তামিল-অধিকার নিয়ে বৈঠকে মোদি কথা বলেছেন বলেও জানানো হয়েছে।

বৈঠকের পরে একটি যৌথ বিবৃতিও দিয়েছে ভারত এবং শ্রীলঙ্কা। সেখানে চীনকে বাইরে রেখে গড়া এশিয়ার আঞ্চলিক গোষ্ঠীগুলির (সার্ক, বিমসটেক) দেশগুলির মধ্যে সহযোগিতা এবং সম্ভাবনা বৃদ্ধির বিষয়টিকে রাখা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রণালয়ের মতে বর্তমান পরিস্থিতিতে এই বিষয়টি নিয়ে আলোচনা খুবই তাৎপর্যপূর্ণ। যৌথ বিবৃতিতে শ্রীলঙ্কায় বসবাসকারী তামিল জনগোষ্ঠীর আশা, আকাঙ্ক্ষা পূর্ণ করার বিষয়টিকেও রাখা হয়েছে, দক্ষিণ ভারতের রাজনীতিতে যা গুরুত্বপূর্ণ। যৌথ বিবৃতিতে বলা হয়েছে, মাহিন্দা আশ্বাস দিয়েছেন, তার সরকার তামিল-সহ সমস্ত জনজাতিকে সঙ্গে নিয়ে এগোবে।

গত বছর অগস্টে শ্রীলঙ্কায় ভোটের পরে আশঙ্কা করা হচ্ছিল, সে দেশের তামিলরা হয়তো কোণঠাসা হয়ে পড়বে। কারণ মাহিন্দা প্রেসিডেন্ট থাকাকালীনই দেশের তামিল জঙ্গি আন্দোলনকে দমন করা হয়েছিল। বিদেশ মন্ত্রকের বক্তব্য, সেই চাপ কমাতে শ্রীলঙ্কা সরকারের সঙ্গে সহযোগিতার হাত প্রশস্ত করাটাই লক্ষ্য সাউথ ব্লকের। সূত্র: দ্য হিন্দু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন