রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শ্রীলঙ্কায় আরো ৭৬ হাজার টন জ্বালানি তেল পাঠাল ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ১০:৪৯ এএম

মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাওয়া শ্রীলঙ্কার জন্য আরো জ্বালানি তেল পাঠিয়েছে ভারত। জরুরি প্রয়োজন মেটাতে এবং স্থানীয় অর্থনীতি চাঙ্গা করতে কলম্বোকে এ সাহায্য পাঠানো হয়েছে।
এক প্রতিবেদনে বৃহস্পতিবার (৭ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় শ্রীলঙ্কায় আরো ৭৬ হাজার টন জ্বালানি তেল পাঠিয়েছে ভারত। এর মাধ্যমে দেশটিতে মোট ২ লাখ ৭০ হাজার টন জ্বালানি সরবরাহ করা হলো। এসব জ্বালানির মধ্যে রয়েছে ৩৬ হাজার টন পেট্রোল, বাকি ৪০ হাজার টন ডিজেল।
এর আগে গত শনিবার প্রথম ৪০ হাজার টন ডিজেল নিয়ে একটি জাহাজ শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর বন্দরে পৌঁছায়। এই ডিজেলের দাম পড়েছে ১০০ কোটি ডলার। যার অর্থ দিয়েছে ভারত।
১৯৪৮ সালে ব্রিটেন থেকে স্বাধীনতা অর্জনের পর ইতিহাসের সবচেয়ে কঠিন অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুদ তলানিতে নেমে যাওয়া এর একটি বড় কারণ।
আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী, একটি দেশের কাছে অন্তত তিন মাসের আমদানি ব্যয় মেটানোর সমপরিমাণ বিদেশি মুদ্রার মজুদ থাকতে হয়; কিন্তু দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ এতটাই কমেছে যে, তা দিয়ে এক মাসের আমদানি ব্যয়ও মেটানো যাবে না।
২ কোটি ২০ লাখ বাসিন্দার দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্রটি তীব্র খাদ্য, জ্বালানি তেলসহ আরো প্রয়োজনীয় পণ্য সংকটে ভুগছে। যে কারণে সড়কে নেমে বিক্ষোভ করছেন নাগরিকরা। তারা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবি জানিয়েছেন। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন