ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

স্থানীয় সরকার সংস্কার হচ্ছে

প্রধানমন্ত্রীর সম্মতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৯ এএম

স্থানীয় সরকার ব্যবস্থা আরও কার্যকরের জন্য কমিশন গঠন করতে যাচ্ছে সরকার। এ জন্য সম্প্রতি কমিশন গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন কমিশন গঠন প্রক্রিয়া এবং অন্যান্য আনুষঙ্গিক কার্যক্রম শুরু করেছে স্থানীয় সরকার বিভাগ। গতকাল বোববার স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, স্থানীয় সরকারের পাঁচ ধরনের আইন আছে। জেলা, উপজেলা, ইউনিয়ন পরিষদ, সিটি করপোরেশন ও পৌরসভা নিয়ে আইন রয়েছে। আইন গুলো বেশ আগে করা, এগুলো ২০০৯ সালে করা হয়েছিল। এই আইনগুলো যুগোপযোগী করার বিষয়ে মতামত দিতে কমিশন হবে, আমরা আইনগুলো সংশোধন করব, কারণ স্থানীয় সরকার গুলো যাতে আরও কার্যকর হয়। কমিশন দেখবে আইনগুলোর মধ্যে কোনো অসামঞ্জস্য আছে কি না। তারা যে মতামত দেবেন আমরা নেই অনুযায়ী কাজ করব। তিনি বলেন, প্রধানমন্ত্রী স¤প্রতি কমিশন গঠনের ফাইল অনুমোদন করেছেন। এখন আমরা কমিশন গঠনের বিষয়টি দেখছি- কার নেতৃত্বে কমিশন হবে, কমিশনে সদস্য হিসেবে কারা কারা থাকবেন।
স্থানীয় সরকার বিভাগের এক অতিরিক্ত সচিব জানান, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে আরও শক্তিশালী করে অধিক কল্যাণমূলক প্রতিষ্ঠানে রূপান্তর, সুশাসন প্রতিষ্ঠায় নিবিড় ভূমিকা পালনে সক্ষম, নিজেদের আয় বৃদ্ধির মাধ্যমে নিজস্ব ব্যয় নির্বাহ করার সুযোগ সৃষ্টি, স্ব-স্ব এলাকার উন্নয়নে কার্যকর অবদান রাখা এবং আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠা করতে চায় সরকার।

জানা গেছে, দেশের স্থানীয় সরকার ব্যবস্থা ৫ স্থরের রয়েছে। এরমধ্যে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী সিটি করপোরেশন, স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯’ অনুযায়ী পৌরসভা, জেলা পরিষদ আইন, ২০০০ অনুযায়ী জেলা পরিষদ, উপজেলা পরিষদ (রহিত আইন পুনঃ প্রচলন ও সংশোধন) আইন, ২০০৯ অনুযায়ী উপজেলা পরিষদ এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ অনুযায়ী ইউনিয়ন পরিষদ পরিচালিত হয়ে আসছে। স্থানীয় সরকার গুলোকে তাদের আইন যুগোপযোগী করে সংশোধন কিংবা সংযোজন-বিয়োজনের বিষয়ে প্রস্তাবনা পাঠাতে বলা হয়। এ জন্য সংশ্লিষ্ট আইনগুলো পর্যালোচনা করে সংশোধনের প্রস্তাব প্রনয়ন ও স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলো সংস্কারের উদ্দেশ্যে ইতিপূর্বে গঠিত বিভিন্ন কমিশন ও কমিটির দাখিল করা প্রতিবেদন পর্যালোচনা করা ও আর্থিক সক্ষমতা বৃদ্ধিতে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নে কমিশন গঠন করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Mizan Chowdhury ২৮ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৮ এএম says : 0
স্হানীয় সরকার ব্যবস্থা নির্দলীয় হলে সমাজের যোগ্য লোকগুলো উঠে আসবে
Total Reply(0)
গাজী ওসমান ২৮ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩১ এএম says : 0
আলহামদুলিল্লাহ, স্থানীয় সরকারের সংস্কার এখন সময়ের দাবি।
Total Reply(0)
রাজি হোসেন ২৮ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩১ এএম says : 0
মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।
Total Reply(0)
মরিয়ম বিবি ২৮ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩২ এএম says : 0
এই সংস্কার েযেন মানুষের কল্যাণে আসে।
Total Reply(0)
গাজী মোহাম্মদ শাহপরান ২৮ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩২ এএম says : 0
ভালো খবর।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন