শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রমনা পার্কের সৌন্দর্যবর্ধন কাজের অগ্রগতি

১১ মাসে ১১ শতাংশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

অবকাঠামোগত উন্নয়ন এবং সৌন্দর্যবর্ধনে রমনা পার্কের ভেতর কাজ করছে গণপূর্ত অধিদপ্তর। গত বছরের নভেম্বর থেকে শুরু হওয়া এই কাজ চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা। তবে গেলো ১১ মাসে কাজের অগ্রগতি হয়েছে মাত্র ১১ শতাংশ।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ‘ঢাকাস্থ রমনা পার্কের অবকাঠামোগত উন্নয়ন এবং রমনা লেকসহ সার্বিক সৌন্দর্য বৃদ্ধিকরণ’ শীর্ষক প্রকল্প নিয়ে আলোচনাকালে কাজের অগ্রগতি নিয়ে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেন কমিটির সদস্যরা। তারা যথাসময়ে প্রাথমিক নকশা অনুযায়ী দ্রুত গতিতে কাজ সমাপ্ত করার তাগিদ দেন।

কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, কমিটি সদস্য নারায়ন চন্দ্র চন্দ, আলহাজ্জ্ব মো. বজলুল হক হারুন, মো. জিল্লুল হাকিম, মো. মনোয়ার হোসেন চৌধুরী, সৈয়দা জোহরা আলাউদ্দিন এবং বেগম ফরিদা খানম। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, রাজউক চেয়ারম্যান, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার প্রধানরা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকাস্থ রমনা পার্কের অবকাঠামোগত উন্নয়ন এবং রমনা লেকসহ সার্বিক সৌন্দর্য বৃদ্ধিকরণ শীর্ষক প্রকল্পে বরাদ্দ রাখা হয়েছে ৩৪ কোটি ৪৮ লাখ টাকা। এই টাকা দিয়ে পার্কের ভেতর ১৫ ধরনের কাজ করা হবে। এগুলোর মধ্যে আছে লেক পুনঃখনন, সিরামিকে আবৃত ফুটপাত নির্মাণ, উন্মুক্ত কফি কর্নারসহ রেস্তোরাঁ নির্মাণ, শিশু কর্নারের আধুনিকায়ন, সেতু নির্মাণ, শৌচাগারের আধুনিকায়ন। এর মধ্যে শুধু সড়ক সংস্কারের কাজ শুরু হয়েছে।

কমিটি সংশ্লিষ্টরা জানিয়েছেন, বৈঠকে পার্কের উন্নয়ন কার্যক্রমের অগ্রগতি নিয়ে জানতে চাওয়া হয়। এসময় কাজের অগ্রগতি সন্তোষজনক না হওয়ায় কমিটির সদস্যরা অসন্তোষ প্রকাশ করে দ্রুত কাজ শেষ করার তাগিদ দিয়েছেন। এছাড়া কমিটি তেজগাঁওয়ে গণপূর্ত অধিদপ্তরের সেসব জায়গা বেদখলে আছে, সেগুলো দখলমুক্ত করে সরকারী কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
এদিকে সংসদ সচিবালয় জানায়, বৈঠকে চট্টগ্রামের অন্যতম বিনোদন কেন্দ্র পাঁচলাইশ আবাসিক এলাকার জাতিসংঘ পার্ক আধুনিকায়নের লক্ষ্যে সিটি কর্পোরেশন থেকে অনাপত্তিপত্র দেয়ায় নতুন করে কাজ শুরু করার সুপারিশ করা হয়। পাশাপাশি চট্টগ্রামে জিইসির মোড়ে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে বহুতল বাণিজ্যিক কাম আবাসিক ভবন নির্মাণ প্রকল্পের কাজ জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ও পিপিপি অথরিটির মধ্যে সমন্বয় সাধন করে দ্রুত শুরু করতে মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন