শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গোপসাগরে লঘুচাপের ঘনঘটা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

বাংলাদেশের উপক‚লভাগ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে আগামী ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। গতকাল বুধবার সন্ধ্যায় আবহাওয়া বিভাগ এই পূর্বাভাস দিয়েছে। বৃষ্টিবাহী মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি অবস্থায় রয়েছে।
উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি এবং সেটি সুস্পষ্ট লঘুচাপ-নিম্নচাপ আকারে ঘনীভ‚ত হলে মেঘ-বৃষ্টিপাতের ঘনঘটা তৈরি হতে পারে। গত তিন দিন ধরে দেশের অধিকাংশ জেলায় থমকে গেছে মেঘ-বৃষ্টি। এরআগে লঘুচাপ ও মৌসুমী বায়ুর সক্রিয় প্রভাবে এক সপ্তাহেরও বেশিদিন যাবত দেশজুড়ে বৃষ্টিপাত হয়। ভারী থেকে অতি ভারী বর্ষণও হয় অনেক জায়গায়।
এদিকে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় মাইজদীতে ৪৭ মিলিমিটার ছাড়া দেশের কোথাও উল্লেখযোগ্য বৃষ্টি ঝরেনি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল টাঙ্গাইলে ৩৫.৫ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৫.১ এবং সর্বনিম্ন ২৬.৮ ডিগ্রি সে.। বাতাসে জলীয়বাষ্পের মাত্রা বেশি থাকায় মধ্য-আশি^নে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।
আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, দেশের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন