রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮, ২১ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

এবারের ক্যাপসুলে কোনো সমস্যা নেই- স্বাস্থ্যমন্ত্রী

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ৪-১৭ অক্টোবর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ৭:০৭ পিএম

সারা দেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন আগামী ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত উদযাপিত হবে। দেশব্যাপী ছয় মাস থেকে ৫৯ মাস বয়সের সব শিশুকেই ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনের সার্বিক বিষয় তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ সময় স্বাস্থ্য সেবা বিভাগের স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর বক্তব্য রাখেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এই ক্যাম্পেইনে দুই কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানোর লক্ষ্যমাত্রা রয়েছে। এরমধ্যে ছয় থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা প্রায় ২৭ লাখ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা এক কোটি ৯৩ লাখ। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য এক লাখ ২০ হাজার কেন্দ্রে প্রায় দুই লাখ ৪০ হাজার স্বাস্থ্যসেবী এবং প্রায় ৪০ হাজার স্বাস্থ্যকর্মী প্রস্তুত রয়েছে।

দেশবাসীর প্রতি আহŸান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, কোভিড-১৯ প্রেক্ষাপটে অভিভাবকরা অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য কেন্দ্রে নিয়ে আসবেন। সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে এই ক্যাম্পেইন উদযাপন করা হবে। আশা করি, কোনো শিশু টিকা থেকে বাদ পড়বে না। বাদ পড়লেও তাদের পরে খাওয়ানো হবে। তবে কোনো শিশু অসুস্থ থাকলে ক্যাপসুল খাওয়ানো যাবে না। শিশু সুস্থ হলে ক্যাপসুল খাওয়ানো হবে।

গতবারের ক্যাপসুলে সমস্যা দেখা দিয়েছিল উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তবে তা আর ব্যবহার করা হয়নি। এ কারণে গতবার এ ক্যাম্পেইন স্থগিত করা হয়েছিল। তখন একটি তদন্ত কমিমিটি করা হয়েছিল এবং সে বিষয়ে ব্যবস্থা নেয়া হয়েছে। তবে এবারের ক্যাপসুলে কোনো সমস্যা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন