ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা পরবর্তী পৃথিবী আর কখনই ‘স্বাভাবিক’ অবস্থায় ফিরবে না : বিশেষজ্ঞদের মত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ৭:২৭ পিএম

করোনা পরবর্তী পৃথিবী আর কখনই ‘স্বাভাবিক’ অবস্থায় ফিরবে না বলে অভিমত দিয়েছেন বিশেষজ্ঞরা।তাদের মতে, আমরা যতো দ্রুত এই সত্য মেনে নেবো, আমাদের জন্য তা হবে ততোটাই কল্যাণকর। বিশ্লেষকদের মতে, চলতি বছরের জানুয়ারির আগের পৃথিবী আর পরের পৃথিবীকে কখনই মেলানো যাবে না। সে জানুয়ারি চলে গেছে, তার ফিরে আসার কোনও সুযোগ নেই। আমরা ধীরে ধীরে বুঝতে পারছি, এ বছরের পরিবর্তনগুলো আসলে স্থায়ী। -সিএনএন

তাদের মতে, আমাদের মধ্যে যারা ভাগ্যবান, তারা বাড়ি থেকে কাজের সুযোগ পাচ্ছেন। আমরা এখন গ্রোসারি দোকানে কম যাই, কিন্তু প্রতিবারে বেশি ব্যয় করি। গণপরিবহনে মাস্ক পরা পোষাক পরার মতোই গুরুত্বপূর্ণ হয়ে গেছে। হাত মেলানো হতে যাচ্ছে বিব্রতকর একটা বিষয়। আমাদের রোজকার যোগাযোগগুলোর নাম এখন ভিডিও কনফারেন্স। এই অতিমহামারীর খুব গুরুত্বপূর্ণ স্লোগান, ৫ বছরের পরিবর্তন ৬ মাসে। আমরা এখন এমন এক সময় পার করছি, নিজেরা চাকরি হারাচ্ছি, আত্মীয় স্বজনের মৃত্যু দেখছি চোখের সামনে।

তবে, গত জানুয়ারির আগের পৃথিবী ফিরে না পাওয়াটা যে খারাপ কিছুই হবে, এমনটা জরুরী নয়। সামনে সামনে আসছে তার সঙ্গে মানিয়ে নেয়াই বুদ্ধিমানের কাজ হবে বলেও মনে করেন বিশেষজ্ঞরা। তাদের মতে, সবচেয়ে বড় দায়িত্ব এখন রাজনীতিবীদদের। তারা মানুষকে প্রভাবিত করতে পারেন। এখন মানুষকে সচেতন করতে হবে এই ক্ষমতা কাজে লাগিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Jack Ali ১ অক্টোবর, ২০২০, ৯:১৪ পিএম says : 0
O' Human being Allah created you only to Obey and Worship Him.. But you all people whether be muslim or kafir you are disobedient to our Creator. All the calamities are befalling on us because we have lost our humanity and become worse than Animal. O' Human being Accept Islam then Allah will protect us from all the calamities.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন