শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গ্যাসের দাম বৃদ্ধির তৎপরতা বন্ধ না করলে হরতাল সিপিবি-বাসদ

প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, গ্যাসের দাম যেখানে কমানো উচিত, সরকার সেখানে দাম বাড়ানোর চক্রান্ত করছে। সরকার কোন যুক্তি দিতে পারছে না। গ্যাসের দাম বৃদ্ধির যে উদ্যোগ সরকার নিয়েছে, জনগণ তা কোনভাবেই মেনে নেবে না। তীব্র আন্দোলন গড়ে তুলে সরকারের এই গণবিরোধী উদ্যোগ ঠেকানো হবে। গ্যাসের দাম বৃদ্ধির তৎপরতা বন্ধ না করলে হরতালসহ নানা কর্মসূচি দেয়া হবে।
গতকাল বৃহস্পতিবার গ্যাসের দাম বৃদ্ধির তৎপরতা বন্ধ এবং দাম কমানোর প্রস্তাব নিয়ে গণশুনানি করার দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ-এর উদ্যোগে এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)’র সামনে অনুষ্ঠিত বিক্ষোভ কর্মসূচিতে কমরেডগণ এসব কথা বলেন। তিনি বলেন, সরকার গরীব, নি¤œবিত্ত, মধ্যবিত্ত মানুষের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। কৃষক ফসলের ন্যায্য দাম পাচ্ছে না, শ্রমিকরা ন্যায্য মজুরি পাচ্ছে না। সরকার ধণিকশ্রেণির স্বার্থরক্ষা করতে বেপরোয়া হয়ে উঠেছে। শুধুমাত্র মন্ত্রী-এমপিদের গাড়ি আমদানির পেছনে সরকার কোটি কোটি খরচ করছে। বর্তমান পরিস্থিতিতে গ্যাসের দাম কমানো প্রয়োজন। আমরা গ্যাসের দাম কমানোর জন্য অবিলম্বে গণশুনানি করার দাবি জানাচ্ছি। অন্যথায় সিপিবি-বাসদ জোট জনগণকে সাথে নিয়ে গণশুনানী আয়োজন করবে।
বাসদ নেতা খালেকুজ্জামান বলেন, গত বছর গ্যাসের ২৬ শতাংশ মূল্যবৃদ্ধি ঘোষণা করা হলেও কার্যত দাম আরও বেশি বাড়ানো হয়েছিল। এবার গ্যাসের দাম বাড়ানোর কোন যৌক্তিকতাই নেই। গণশুনানীর নামে গণপ্রতারণা করা হচ্ছে। গ্যাসের দাম বাড়ানোর সাথে সাথে পানি, বিদ্যুৎ, দ্রব্যমূল্যের দাম বাড়বে। গরীব মানুষের খরচ বাড়বে, কিন্তু আয় বাড়বে না। লুটপাট, দুর্নীতি, অপচয়ের দায় জনগণের ওপর চাপিয়ে দেয়া হচ্ছে। সরকারের ভুলনীতি ও পদক্ষেপের দায় জনগণ কেন নেবে?
কমরেড সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ-সমাবেশে আরো বক্তব্য রাখেন বাসদ-এর সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লাবলু, বাসদ-এর কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সদস্য কাজী রুহুল আমিন, সাদেকুর রহমান শামীম, বাসদ নেতা খালেকুজ্জামান লিপন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি ইমরান হাবিব রুমন প্রমুখ। সমাবেশটি পরিচালনা করেন বাসদ নেতা জুলফিকার আলী।
এদিকে সন্ত্রাস-জঙ্গিবাদবিরোধী সমাবেশে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় নেতৃবৃন্দ বলেছেন, রাজনীতি ও সমাজে আদর্শবাদী ধারা ফিরিয়ে না আনতে পারলে তরুণ সমাজকে হতাশা মুক্ত করা যাবে না। এ জন্য একই ধারার শিক্ষা ব্যবস্থা চালু এবং পরিকল্পিত শিক্ষা ও বিকশিত জীবনের নিশ্চয়তার লক্ষ্যে পুরো ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে।
সমাবেশে নেতৃবৃন্দ আরো বলেন, সন্ত্রাসী সাম্প্রদায়িক জঙ্গিবাদের বিরুদ্ধে দেশবাসী এক হলেও দেশের বড় দলগুলোর ক্ষমতানির্ভর আদর্শহীন রাজনীতির কারণে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলা যায়নি। নেতৃবৃন্দ বলেন, শত্রুপক্ষ চিহ্নিত। এদের বিরুদ্ধে অবস্থান নিয়ে অন্ততঃ যার যার বিরুদ্ধে মাঠে নামুন। এদের আশ্রয় প্রশ্রয় দেয়া ও কৌশলগতভাবে ব্যবহার বন্ধ করুন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন