রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপানে বিনামূল্যে দেয়া হবে করোনার টিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১০:১০ এএম

জাপানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা দেশবাসীকে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেয়ার ঘোষণা দিয়েছেন। শুধু জাপানিরা নন, দেশটিতে অবস্থানকারী বিদেশিরাও পাবেন বিনামূল্যর এ ভ্যাকসিন। ভ্যাকসিন আগে পাওয়ার প্রতিযোগিতায় উন্নত দেশগুলোর মধ্যে জাপানও রয়েছে। জাপানের বর্তমান প্রধানমন্ত্রী সুগা গত ১৬ সেপ্টেম্বর দায়িত্ব গ্রহণ করেন। খবর জাপান টাইমসের।
প্রথম দিনই তিনি জানান, জাপানের জনগণের কল্যাণে যা করার সবই করবেন। জাপানে বসবাসরত সবাইকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সুগা প্রশাসন।
জাপানে বসবাসরত সবাইকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সুগা প্রশাসন। ২ অক্টোবর স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা প্যানেল তা অনুমোদন করেছে। এজন্য জাপান সরকারের ব্যয় হবে ৬৭১.৪ বিলিয়ন ইয়েন বা প্রায় ৬.৪ বিলিয়ন ডলার।
সংক্রমণ রোধে দেশের সব নাগরিককেই প্রথম ডোজ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়। যদিও নীতিমালায় বিদেশি নাগরিকদের জন্য আলাদাভাবে কিছু বলা হয়নি। তবু আশা করা যাচ্ছে স্বাভাবিকভাবেই স্বাস্থ্য বীমার আওতায় সবাই এই সুবিধার আওতায় থাকবেন।
করোনার প্রভাব পড়েছে জাপানের উপর। মৃত্যুর হার কম হলেও আক্রান্তের হার কিন্তু কম নয়। প্রায় ১২ কোটি ৪০ লাখ জনসংখ্যার এ দেশটিতে ২ অক্টোবর পর্যন্ত ৮৪ হাজার ২১৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন এক হাজার ৫৭৮ জন। এছাড়া ৭৭ হাজার ২১৯ জন সম্পূর্ণ সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।
প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে গত মার্চ মাসে বিশেষজ্ঞ উপদেষ্টা শিগেরু অমি কে প্রধান করে একটি উপদেষ্টা গঠন করে তাদের পরামর্শ অনুযায়ী জাপানে করোনা মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন এবং তার সুফলও পেতে থাকেন। আবে প্রধানমন্ত্রী পদত্যাগ করলেও বিশেষজ্ঞ কমিটি কাজ করে যাচ্ছে।
সংক্রমণ রোধে দেশের সকল নাগরিককেই প্রথম ডোজ বাধ্যতামূলক সরবরাহের সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। যদিও নীতিমালায় বিদেশি নাগরিকদের জন্য আলাদাভাবে কিছু বলা হয়নি। তবু আশা করা যাচ্ছে স্বাভাবিকভাবেই স্বাস্ত্যবিমার আওতায় সকলেই এই সুবিধার অন্তর্ভুক্ত থাকবেন।
বার্তা সংস্থা কিয়োদো সূত্রে জানা যায়, সফলভাবে ভ্যাকসিন নির্মাণের পর বৃটিশ ওষুধ নির্মাতা অ্যাস্ট্রাজেনেকা পিএলসি এবং মার্কিন ফার্মাসিউটিক্যাল ফাইজার ইনকর্পোরেশন প্রত্যেকে ১২০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন প্রস্তুত করবে জাপানের জন্য। তা ছাড়া মর্ডানার কাছ থেকেও ৪০ মিলিয়ন ডোজ বা তার চেয়েও বেশি পরিমাণ ভ্যাকসিন সংগ্রহের চেষ্টা করছে জাপান। সূত্র : জাপান টাইমস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন