শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভারতের ডাকে বঙ্গোপসাগরে ৫২ দেশের নৌ-মহড়া

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বঙ্গোপসাগরে শুরু হয়েছে ৫২টি দেশের নৌ-মহড়া। ভারতের আয়োজনে গতকাল থেকে শুরু হওয়া এই ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ চলবে পাঁচদিন।
কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, বিশ্বের ইতিহাসে বৃহত্তম নৌ-মহড়াগুলির অন্যতম হয়ে উঠছে এই সামরিক প্রদর্শনী। মহড়ায় অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নৌ-সেনারাও। বিভেদ সত্ত্বেও মহড়ায় সামিল হয়েছে চীন আর জাপান। আন্তর্জাতিক রাজনীতির চলমান জটিল সমীকরণের মধ্যে এতগুলো দেশের একসঙ্গে মহড়ায় অংশ নেওয়াকে খুব তাৎপর্য্পূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স ছাড়াও মহড়ায় যোগ দিয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া, কানাডা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, পেরুসহ আরও অনেক দেশ।
আনন্দবাজার জানিয়েছে, বঙ্গোপসাগরে অর্থাৎ ভারতের পূর্ব উপকূলে এই মহড়ার আয়োজন হয়েছে। বিশাখাপত্তনম বন্দরকে কেন্দ্র করে মহড়া চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।
বঙ্গোপসাগরের বুকে চোখ ধাঁধাঁনো আয়োজন সম্পন্ন হয় বুধবারের মধ্যেই। বিভিন্ন দেশের নৌ-সেনারা নানা ধরনের যুদ্ধজাহাজ নিয়ে হাজির হয়েছে বিশাখাপত্তনমে। ভারতীয় নৌ-সেনারা বুধবার থেকেই কিছু কিছু মহড়া শুরু করে।
এই আয়োজন নানা বিরল দৃশ্য উপহার দেবে বলেই মনে করছেন সবাই।
আন্তর্জাতিক সমীকরণ এখন যতটা জটিল, তাতে ভারতের ডাকে এতগুলি দেশের সাড়া দেওয়াকে খুব তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশারদরা। এই মহড়াকে আন্তর্জাতিক মহল ভারতের বিরাট কূটনৈতিক সাফল্য বলেও মনে করছে।
ভারতীয় নৌ-বাহিনীর বিশাল সমরসজ্জা, শৃঙ্খলা এবং অত্যাধুনিক প্রযুক্তি গোটা বিশ্ব দেখবে এই নৌ-মহড়ায়। নৌ-বাহিনীর ৭০টি হেলিকপ্টারও মহড়ায় অংশ নিচ্ছে। এলিট কম্যান্ডোবাহিনী মার্কোসও তার অবিশ্বাস্য বেশ কিছু সক্ষমতা দেখাবে এই মহড়ায়।
প্রেসিডেন্ট প্রণব মুখার্জী গতকাল মহড়ার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পরীক্কর, অন্ধ্রপ্রদেশের গভর্ণর ইএসএল নরসিমহন এবং মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। সূত্র : আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন